সোমবার, মে ২০, ২০২৪

অর্থপাচার ও সন্ত্রাসবাদ অর্থায়ন প্রতিরোধে সকলকে এগিয়ে আসতে হবে: মোঃ মাসুদ বিশ্বাস

মিজানুর রহমান :
অর্থপাচার ও সন্ত্রাসবাদ অর্থায়ন প্রতিরোধে সকলকে এগিয়ে আসতে হবে। এবং এ ব্যাপারে সকল ক্ষেত্রের লোকজনকে সচেতন থাকার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান মোহাম্মদ মাসুদ বিশ্বাস।

শনিবার (৪ মে) সকাল সাড়ে ১০ টায় অক্সফাম বাংলাদেশের সহায়তায় কক্সবাজারের সিগাল হোটেলে জেলার কর্মরত সকল শীর্ষস্থানীয়,আন্তর্জাতিক ও জাতীয় উন্নয়ন সংস্থার অংশগ্রহণে,এনজিও খাতে অর্থপাচার ও সন্ত্রাসবাদ অর্থায়ন প্রতিরোধে কর্মরত এনজিও ও আইএনজিও কর্মকর্তাদের নিয়ে এক সেমিনারে তিনি এ আহ্বান জানান।

মাসুদ বিশ্বাস বলেন, বৈশ্বিকভাবে মানি লন্ডারিং ও সন্ত্রাসী কার্যে অর্থায়ন ও দেশ থেকে বিদেশে অর্থপাচার একটা উল্লেখযোগ্য সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে। বিশেষ করে কক্সবাজার রোহিঙ্গা অধ্যুষিত ও পাহাড়ি এলাকা। এখানে সন্ত্রাসী গোষ্ঠী ও এদেশের যারা নাগরিক না তারা অর্থপাচার ও সন্ত্রাসবাদ অর্থায়নে যুক্ত থাকার আশঙ্কা রয়েছে। তাই বাংলাদেশ সরকার প্রনয়নকৃত মানি লন্ডারিং প্রতিরোধ আইন ২০১২ এবং সন্ত্রাসবিরোধী আইন ২০০৯ অনুসরণ করে আমরা সকলকে সচেতন করতে চাই।

তিনি আরও বলেন, মানি লন্ডারিং প্রতিরোধ আইন ২০১২ এবং সন্ত্রাসবিরোধী আইন ২০০৯ এর ক্ষমতাবাল দেশের সকল এনজিও এবং এনপিও কে নির্দেশিত আইন গুলা মানতে হবে। এবং দেশে যেন কোনো ধরনের সন্ত্রাসী কাজে অর্থায়ন না হয় তা নিশ্চিত করতে হবে। মনে রাখতে হবে মানি লন্ডারিং ও সন্ত্রাসী কাজে অর্থায়ন দেশের বাইরে বাংলাদেশের সুনাম ক্ষুণ্ন করে।

এসময় অক্সফাম বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর আশিষ দামলে,বিএফআইইউ’র অতিরিক্ত পরিচালক মোহাম্মদ মহসীন হোছাইনী, যুগ্মপরিচালক মোহাম্মদ ইসমাইল প্রধান, আ.ন.ম কলিম উদ্দিন হাসান তুষার এবং এনজিও এ্যাফেয়ার্স ব্যুরো এর পরিচালক মোঃ মোখলেছুর রহমান এনডিসি, অক্সফ্যাম ইন বাংলাদেশে এর অপারেশন ডাইরেক্টর শান্তুনু দাম ও অক্সফাম ইন বাংলাদেশ এর ফাইনান্স বিভাগের প্রধান ক্যামেলকো হালিমা আক্তার মিতুসহ কক্সবাজারে কর্মরত ৬০টি এনজিও-আইএনজিও’র কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর