মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪

উচ্চ ক্ষমতার মোটরসাইকেল চালাতে লাইসেন্সে কঠোর শর্ত দিতে রুল

সিসিএন অনলাইন ডেস্কঃ

১৬৫ সিসি বা তার ওপরে উচ্চ ক্ষমতাসম্পন্ন মোটরসাইকেল চালানোর অনুমতির আগে চালকের লাইসেন্স দেয়ার ক্ষেত্রে কঠোর শর্ত দিতে রুল জারি করেছেন হাইকোর্ট।

উচ্চ ক্ষমতাসম্পন্ন মোটরসাইকেল চালানোর অনুমতির আগে চালকের লাইসেন্স দেয়ার ক্ষেত্রে কঠোর শর্ত দিতে রুল জারি করেছেন হাইকোর্ট।

এ বিষয়ে আনা এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে মঙ্গলবার (১১ অক্টোবর) বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ শওকত আলী চৌধুরীর সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ এ রুল জারি করেন।

স্বরাষ্ট্রসচিব, শিল্পসচিব, বাণিজ্যসচিব, বিআরটিএ’র চেয়ারম্যানসহ বিবাদীদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মিনহাজুল হক চৌধুরী। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ সাইফুজ্জামান জামান।

‘মোটরসাইকেলে সর্বোচ্চ মৃত্যুহার দেশে’ শিরোনামে একটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী সৈয়দ তাজরুল হোসেন।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদালয়ের এক গবেষণার বরাতে পত্রিকার প্রতিবেদনে বলা হয়, প্রতিবছর দেশে প্রতি ১০ হাজার মোটরসাইকেলের বিপরীতে দুর্ঘটনায় প্রাণ হারাচ্ছেন ২৮ দশমিক ৪ জন। তাদের প্রায় ৪০ শতাংশেরই বয়স ২৪ থেকে ৩০ বছর। মোটরসাইকেল দুর্ঘটনায় মৃত্যুর এই হার বিশ্বে সর্বোচ্চ।

আইনজীবী সৈয়দ তাজরুল হোসেন জানান, গত ৭ সেপ্টেম্বর দেশে স্থানীয়ভাবে তৈরি ৩৫০ সিসির মোটরসাইকেল চালানোর অনুমতি দেয়ার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে সরকার। সারা দেশে দুর্ঘটনার ৪০ শতাংশ মোটরসাইকেল দুর্ঘটনা বলে পত্রিকায় এসেছে। এসব কারণে ১৬৫ সিসির ওপরে মোটরসাইকেল চালানোর অনুমতি দেয়ার আগে দুর্ঘটনা এড়াতে বৃহত্তর স্বার্থে লাইসেন্স দেয়ার ক্ষেত্রে কঠোর শর্ত প্রণয়ন ও বাস্তবায়ন জরুরি। যার কারণে এ রিট করা হয়েছে।

আরও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর