সোমবার, অক্টোবর ২, ২০২৩

উষ্ণতা বৃদ্ধিতে বিশ্বের অর্ধেক মানুষ ডেঙ্গু ঝুঁকিতে

সিসিএন অনলাইন ডেস্ক:

পৃথিবী জুড়ে জলবায়ু পরিবর্তন ও তাপমাত্রা বৃদ্ধির কারণে বিশ্বের অর্ধেক মানুষ ডেঙ্গু ঝুঁকিতে রয়েছে বলে সতর্ক করে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটির ‘অবহেলিত গ্রীষ্মমণ্ডলীয় রোগ নিয়ন্ত্রণ’ বিভাগের বিশেষজ্ঞ ড. রমন ভেলাইউধন জানান, বিশ্বের জনসংখ্যার প্রায় অর্ধেক এখন ডেঙ্গু ঝুঁকির মধ্যে রয়েছে। শুক্রবার (২২ জুলাই) ডব্লিউএইচও জানায়, বিশ্বব্যাপী ডেঙ্গুর হার বেড়েই চলেছে। ২০০০ সাল থেকে ২০২২ সালে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা রেকর্ড ৮ গুণ বেড়েছে।

বাংলাদেশ ডেঙ্গু মোকাবেলায় ধুঁকছে জুন মাস থেকে। সম্প্রতি আফ্রিকার দেশ সুদানেও প্রথমবারের মত মিলেছে ডেঙ্গু রোগী। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক প্রতিবেদনে জানানো হয়, সুদানের রাজধানী খার্তুমে প্রথমবারের মতো এই রোগের সন্ধান পাওয়া গেছে।

এরই মধ্যে ইউরোপেও এই রোগে আক্রান্তের সংখ্যা ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। পেরুর বেশিরভাগ অঞ্চলে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে ডেঙ্গুর কারণে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করে দিয়ে বলেছে, ডেঙ্গু বিশ্বের সবচেয়ে দ্রুত ছড়িয়ে পড়া গ্রীষ্মমণ্ডলীয় রোগ। এটি ‘মহামারির হুমকি’ বাড়াচ্ছে। বর্তমানে প্রায় ১২৯টি দেশে ডেঙ্গুর প্রভাব রয়েছে। সাধারণত বছরে গড়ে প্রতিদিন প্রায় ১০০ থেকে ৪০০ আক্রান্তের তথ্য পায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এ বছর বিশ্বজুড়ে ৪০ লাখেরও বেশি ডেঙ্গু আক্রান্তের তথ্য এরই মধ্যে রেকর্ড করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এর বেশিরভাগই এশিয়ায় বর্ষা মৌসুমের সময় নথিভুক্ত করা হয়েছে।

সম্প্রতি দক্ষিণ আমেরিকার বলিভিয়া, প্যারাগুয়ে এবং পেরুতে ডেঙ্গু ছড়িয়ে পড়া নিয়ে উদ্বেগ রয়েছে উল্লেখ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থার রোগ নিয়ন্ত্রণ বিভাগের বিশেষজ্ঞ ড. রমন ভেলাইউধন বলেন, ইতিমধ্যে আমেরিকান অঞ্চলগুলোতেও প্রায় ৩০ লাখ ডেঙ্গু কেস নথিভুক্ত করা হয়েছে।

আরও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর