বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

এইচএসসি ও সমমানের পরীক্ষা পেছাচ্ছে না

সিসিএন অনলাইন ডেস্ক:

শিক্ষার্থীদের দাবি থাকলেও পেছাচ্ছে না এইচএসসি ও সমমানের পরীক্ষা। আগামী ১৭ আগস্ট থেকে পরীক্ষা শুরু হচ্ছে। এবার কেবল আইসিটি ছাড়া বাকি সব বিষয়ে ১০০ নম্বরে এবং পুনর্বিন্যাস করা সিলেবাসেই পরীক্ষা হবে।

মঙ্গলবার রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক সাংবাদিক সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনি এসব কথা জানান।

প্রশ্নফাঁস রোধে ১৪ আগস্ট থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত সবরকম কোচিং সেন্টার বন্ধ থাকবে বলেও জানান তিনি।

এপ্রিলে এইচএসসি পরীক্ষার অনুষ্ঠিত হওয়ার যে নিয়ম করোনার কারণে তাতে ছেদ পড়ে গেলো তিন বছর। এখন পুরনো সময়ে ফিরতে চেষ্টা করছে শিক্ষা মন্ত্রণালয়। এবার গেলো বছরের চেয়ে কিছুটা এগিয়ে এইচএসসি পরীক্ষা শুরু হচ্ছে ১৭ আগস্ট।

মঙ্গলবার পরীক্ষা সংক্রান্ত আইনশৃঙ্খলা কমিটির বৈঠক শেষে শিক্ষামন্ত্রী জানান প্রায় সাড়ে ১৩ লাখ শিক্ষার্থীর বোর্ড পরীক্ষা সুষ্ঠু ভাবে সম্পন্ন করতে ১৪ আগস্ট থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকবে সব ধরনের কোচিং। পুনঃবিন্যাসকৃত সিলেবাসে শুধু তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে ৭৫ নম্বর আর সব বিষয়ে পূর্ণ নম্বরে ও পূর্ন সময়ে পরীক্ষা হবে।

শিক্ষামন্ত্রী বলেন, এইচএসসি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের গুজব ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের লক্ষ্যে ১৪ আগস্ট থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে।

তিনি বলেন, পুনর্বিন্যস্ত সিলেবাসে সব বিষয়ে পূর্ণ নম্বরে পরীক্ষা হলেও তথ্য প্রযুক্তি (আইসিটি) পরীক্ষা ১০০ নম্বরের পরিবর্তে ৭৫ নম্বরে হবে বলে জানিয়েছেন তিনি।

আন্দোলনরত এইচএসসি ও সমমানের কিছু পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের দাবি, ১৭ আগস্টে পরীক্ষা শুরু না করে আরও কিছুদিন যেন পিছিয়ে দেওয়া হয়।

এ প্রসঙ্গে দীপু মনি বলেন, পরীক্ষা পেছানোর কোনো সুযোগ নেই। কিছু শিক্ষার্থী এটি পেছানোর দাবি করেছে। তাদের দাবিগুলো যৌক্তিক নয়। এখনও সময় আছে। তারা এখনও পড়াশুনা করলে ভালো করবে। আমি আশা করব, তারা বিক্ষোভ না করে পরীক্ষা দেবে।

আরও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর