মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪

একসাথে তিনটি স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ ভারতের

সিসিএন অনলাইন ডেস্ক:

ক্ষুদ্রতম রকেট উৎক্ষেপণ করে একসঙ্গে তিনটি কৃত্রিম উপগ্রহকে নির্দিষ্ট কক্ষপথে স্থাপন করেছে ভারত।

স্থানীয় সময় শুক্রবার (১০ ফেব্রুয়ারি) সকাল ৯টা ১৮ মিনিটে সফলভাবে ক্ষুদ্রতম রকেট উৎক্ষেপণ করে ভারতীয় মহাকাশ সংস্থা (আইএসআরও)। মাত্র ১৫ মিনিটের মধ্যেই রকেটটি ৪৫০ কিলোমিটার সার্কুলার অরবিটে ওই স্যাটেলাইটগুলিকে সফলভাবে স্থাপন করে। এতে করে ছোট স্যাটেলাইট উৎক্ষেপণের বাজার দখলের লক্ষ্যে আরও এক ধাপ এগিয়ে গেল ভারত।

অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে ছোট স্যাটেলাইট লঞ্চ ভেহিকেলটিতে (এসএসএলভি) স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল- এসএসএলভি-ডি২, মার্কিনভিত্তিক ফার্ম আন্টারিস জানুস-১ ও চেন্নাই-ভিত্তিক স্পেস স্টার্ট আপ স্পেসকিডজের আজাদিস্যাট-২ উৎক্ষেপণ করা হয়। এসএসএলভি রকেটগুলো পৃথিবীর নিম্ন কক্ষপথে প্রায় পাঁচশ কেজি পেলোড নিয়ে যেতে পারে।

সফলভাবে রকেট উৎক্ষেপণের পরই আইএসআরও’র অফিসিয়াল টুইটার থেকে টুইট করে বলা হয়, ‘সাফল্যের সঙ্গে মিশন পূর্ণ হল। এসএসএলভি-ডি২ রকেট ইওএস-০৭, জানুস-১ এবং আজ়াদিস্যাট-২ উপগ্রহকে তাদের নির্দিষ্ট কক্ষে স্থাপিত করেছে।’

এর আগে গত বছর ৯ আগস্ট ‘স্মল স্যাটেলাইট লঞ্চ ভেহিকেলে’র প্রথম সংস্করণের উৎক্ষেপণ হয়েছিল ভারত। তবে সেই উৎক্ষেপণ পুরোপুরি সফল হয়নি। রকেটটি কক্ষপথ থেকে কিছুটা সরে গিয়েছিল।

আরও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর