শনিবার, জুন ১৫, ২০২৪

এসএসসি’র ফল প্রকাশ ২৮ জুলাই শুক্রবারে

সিসিএন অনলাইন ডেস্ক:

সাধারণত শিক্ষা প্রতিষ্ঠান খোলা থাকার দিন প্রকাশ করা হয় এসএসসি, এইচএসসি বা সমমান পরীক্ষার ফল। কিন্তু এবার সে রীতি ভেঙ্গে শুক্রবার হতে যাচ্ছে এসএসসির ফল প্রকাশ। শিক্ষা মন্ত্রণালয় বলছে, ফল প্রকাশের সাথে স্কুল খোলা বা বন্ধের সম্পর্ক নেই।

এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছিল ৩০ এপ্রিল। পরীক্ষা শেষ হওয়ার কথা ছিলো ২৫ মে। তবে ঘূর্ণিঝড় মোখার কারণে কয়েকটি বিভাগে তা কয়েকদিন পর শেষ হয়। এই হিসেবে জুলাই মাসের শেষে এসএসসির ফল প্রকাশ করার বাধ্যবাধকতা রয়েছে।

এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ হচ্ছে আগামী ২৮ জুলাই, শুক্রবার।

স্কুল ছুটির দিন পরীক্ষার ফল প্রকাশের বিষয়ে জানতে চাইলে শিক্ষামন্ত্রী দীপুমনি বলেন, পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশের বাধ্যবাধকতা আছে। এ কারণেই ২৮ জুলাই ফল প্রকাশ করা হচ্ছে। ফল প্রকাশের সাথে স্কুল খোলা বা বন্ধের কোনো সম্পর্ক নেই। যে কোনো দিন ফল ঘোষণা করা যেতে পারে।’

রীতি অনুযায়ী, ফল প্রকাশের দিন সকালে সবগুলো শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের নিয়ে প্রধানমন্ত্রীর হাতে ফলের সারসংক্ষেপ তুলে দেবেন শিক্ষামন্ত্রী। এরপর আনুষ্ঠানিকভাবে ওয়েবসাইটে প্রকাশ করা হবে ফলাফল। পরে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের সামনে বিস্তারিত তুলে ধরা হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র নিশ্চিত করেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফল তুলে দেওয়ার জন্য ২৭, ২৮ ও ২৯ জুলাইয়ের যে কোনো একদিন চাওয়া হয়েছিলো। প্রধানমন্ত্রী ২৮ জুলাই সময় দেওয়ায় এদিনই হচ্ছে ফল প্রকাশ।

এবার নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা এবং কারিগরি শিক্ষা বোর্ডসহ ১১টি শিক্ষা বোর্ডের আওতায় মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন। সারাদেশে ২৯ হাজার ৫৯১টি শিক্ষাপ্রতিষ্ঠানের এসব শিক্ষার্থী মোট ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে এসএসসি, দাখিল ও এসএসসি (ভকেশনাল) পরীক্ষায় অংশ নেয়।

আরও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর