মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪

কক্সবাজারে আন্তর্জাতিক বন দিবস পালন ‘বন বাঁচলে পৃথিবী বাঁচবে’

সিসিএন রিপোর্টঃ

“উদ্ভাবনায় বন, সম্ভাবনায় বন” প্রতিপাদ্যের আলোকে আন্তর্জাতিক বন দিবস পালন করেছে কক্সবাজার উত্তর ও দক্ষিণ বন বিভাগ। ২১ মার্চ বন বিভাগ কার্যালয়ের সম্মেলন কক্ষে দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ সরওয়ার আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উত্তর বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ আনোয়ার হোসেন সরকার। এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কক্সবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মুজিবুল ইসলাম, নেকম ইকোলাইফ প্রজেক্টের উপ পরিচালক ড. শফিকুর রহমান, কক্সবাজার বন ও পরিবেশ সংরক্ষণ পরিষদের সভাপতি সাংবাদিক দীপক শর্মা দীপু, চ্যানেল আইয়ের প্রতিনিধি সরোয়ার আজম মানিক ।
উত্তর বন বিভাগের সহকারী বন সংরক্ষক ড. প্রাণতোষ চন্দ্র রায় এর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় আরো বক্তব্য রাখেন কক্সবাজার সদর রেঞ্জ কর্মকর্তা সমির রঞ্জন,সাংবাদিক জসিম উদ্দিন ও আবু সায়েম।

সভায় বক্তারা বলেন, পৃথিবী নামক আমাদের এই গ্রহকে বাঁচিয়ে রেখেছে বন। মানুষ ও প্রাণীকুলের বেঁচে থাকার অক্সিজেনের ভান্ডার হচ্ছে বন। জীবন ও জীবিকার অবলম্বন হচ্ছে বন। কিন্তু সেই বনকে মানুষেরা ধ্বংস করছে। এটা যেন গাছের ঢালে দাঁড়িয়ে গাছের গোড়ালি কাটার মতো।
কক্সবাজারে সম্ভাবনা হচ্ছে সুফল প্রকল্প, আর উদ্ভাবন হচ্ছে ড্রোনের মাধ্যমে বনাঞ্চল পর্যবেক্ষন। যার কারণে যেমনি সবুজায়ন হচ্ছে বন তেমনি বন রক্ষা সহজ হয়েছে।
আলোচনা সভার পূর্বে আন্তর্জাতিক বন দিবস উপলক্ষে র‍্যালী বের হয়।

আরও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর