শুক্রবার, ফেব্রুয়ারি ২৩, ২০২৪

কক্সবাজারে বন্যায় ক্ষতি ১ কোটি ৪০ লক্ষ ৫০ হাজার টাকা, ২০ জনের মৃত্যু

সাইদুল ফরহাদ, কক্সবাজার:

কক্সবাজারে টানা ৭ দিনের অতিবৃষ্টিতে সৃষ্ট বন্যায় ২০ জনের মৃত্যু হয়েছে। এখনও ১ জন নিখোঁজ রয়েছে। এসময় পানিবন্দী হয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে ৪ লক্ষ ৭৯ হাজার ৫০৩ জন মানুষ। ক্ষয়ক্ষতির পরিমাণ ১ কোটি ৪০ লক্ষ ৫০ হাজার টাকা। জেলার ৯ উপজেলার ৬০ টি ইউনিয়ন বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে চকরিয়া উপজেলা। এ উপজেলায় প্রাণ হারিয়েছে ১১ জন। এরপর অবস্থান পেকুয়ার। যেখানে মৃত্যু হয়েছে ৬ জনের। এছাড়া উখিয়ায় ২ এবং রামুতে ১ জনের মৃত্যু হয়েছে।

এদিকে সড়ক বিভাগের ৫৯ কি.মি সড়ক এবং এলজিইডি’র ৮০.৭৫ কি. মি. গ্রামীন রাস্তা ও ৪৭টি ব্রিজ/কালভার্ট বিভিন্ন মাত্রায় ক্ষতিগ্রস্ত হয়েছে। রাস্তা পানিতে ডুবে আছে। পানি নেমে গেলে আর্থিক মূল্য জানা যাবে। এছাড়া দোহাজারী-কক্সবাজার রেললাইনের কিছু স্থান ক্ষতিগ্রস্ত হয়েছে।

জেলায় ১৫ হাজার ৬৩৮ হেক্টর ফসলি জমি, ১ হাজার ৭৫২টি পুকুর/ দিঘি/ খামার, ১ হাজার ৮৩২টি মৎস্য ঘের, ২৬২ মে.টন ফিন ফিশ, ৭০০ মে. টন চিংড়ি, ৯.৯৫ মে. টন পোনা, ১৭৯টি জাল ক্ষতিগ্রস্ত হয়েছে।

মৃত ২০ জন ব্যক্তির পরিবারকে ২৫ হাজার টাকা করে মোট ৫ লক্ষ টাকা মানবিক সহায়তা প্রদান করেছে প্রশাসন।

এছাড়া ১০৩ মেট্রিক টন চাল, ৬ হাজার প্যাকেট শুকনো খাবার এবং ১ কোটি ৭ লক্ষ ৭৫ হাজার নগদ টাকা বিতরণ করা হয়েছে।

কক্সবাজার জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক বিভীষণ কান্তি দাশ জানান, ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলে কক্সবাজারে ৬০ ইউনিয়নের পানিবন্দী হয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে ৪ লক্ষ ৭৯ হাজার ৫০৩ জন মানুষ। ক্ষয়ক্ষতির পরিমাণ ১ কোটি ৪০ লক্ষ ৫০ হাজার টাকা। জেলার ৯ উপজেলার ৬০ টি ইউনিয়ন বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে চকরিয়া উপজেলা। এ উপজেলায় প্রাণ হারিয়েছে ১১ জন। এরপর অবস্থান পেকুয়ার। যেখানে মৃত্যু হয়েছে ৬ জনের। এছাড়া উখিয়ায় ২ এবং রামুতে ১ জনের মৃত্যু হয়েছে। মৃত ২০ জন ব্যক্তির পরিবারকে ২৫ হাজার টাকা করে মোট ৫ লক্ষ টাকা মানবিক সহায়তা প্রদান করেছে প্রশাসন।এছাড়া ১০৩ মেট্রিক টন চাল, ৬ হাজার প্যাকেট শুকনো খাবার এবং ১ কোটি ৭ লক্ষ ৭৫ হাজার নগদ টাকা বিতরণ করা হয়েছে।

আরও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর