বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

কক্সবাজারে স্বাস্থ্য সহকারী পদে নিয়োগ প্রস্তুতি – এস.এম. রেজাউল করিম

স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষে কক্সবাজার সিভিল সার্জন অফিস বিভিন্ন পদ সহ শুধু স্বাস্থ্য সহকারী পদে ১৪৮ জন লোক নিয়োগের জন্য গত ১০ মার্চ প্রত্রিকায় এক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে। এই নিয়োগের বিষয়ে কক্সবাজার জেলার প্রার্থীর জন্য বিশেষ পরার্মশ দিয়েছেন কক্সবাজার জেলার শ্রেষ্ঠ রামু উপজেলার মডেল বড়বিল কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপি এস,এম রেজাউল করিম।

তিনি জানিয়েছেন কক্সবাজার জেলার শূন্য পদের তালকিা সহ নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে।এই বার দীর্ঘ এক যুগের বেশি সময় পর স্বাস্থ্য সহকারী নিয়োগ হচ্ছে।কক্সবাজার জেলার আট উপজেলায় নিয়োগ পাবে মাত্র একশত আটচল্লিশ জন।চাকরীর বাজার গরম,চাকরি পেতে হলে পড়ালেখার বিকল্প নেই।আগামী ১/২মাসের মধ্যে হতে পারে লিখিত পরীক্ষা।তাই বসে না থেকে এখনি প্রস্তুতি নেন।

জেনে নিই শূন্য পদ কোথায় রয়েছে:
কক্সবাজারের আট উপজেলার মধ্যে রামু উপজেলার দঃমিঠাছড়ি ইউনিয়ন, চকরিয়া উপজেলার চিরিংগা ফাঁসিয়াখালী ও লক্ষ্যারচর ইউনিয়ন, সদর উপজেলার ভারুয়াখালী ইউনিয়ন ছাড়া কক্সবাজার জেলার বাকি সব ইউনিয়নের প্রত্যেকটিতে ২/৩/১ টি করে শূন্য পদ রয়েছে। পুরাতন ওর্য়াড হিসেবে কক্সবাজার সিভিল সার্জন অফিস কর্তৃক প্রকাশিত শূন্য পদে নিয়োগ পাবে ১৪৮ জন স্বাস্থ্য সহকারী।

অনেকে সহজে বুঝে না পুরাতন ওর্য়াড কি..? পুরাতন ওর্য়াড হিসেব করে হেলথে নিয়োগ হয়।উদাহরণ আমাদের ইউনিয়নে ওর্য়াড সংখ্যা নয়টি।পুরাতন হিসাবে ওর্য়াড সংখ্যা হয় তিনটি।নতুন ১,২,৩ সমান পুরাতন এক,নতুন ৪,৫,৬ সমান পুরাতন দুই,নতুন ৭,৮,৯ সমান পুরাতন তিন।

স্বাস্থ্য সহকারী পদের দায়িত্ব :
সকল শিশু,কিশোরী ও গর্ভবতী কে ইপিআই কর্মসূচি অনুযায়ী টিকা প্রদান।জন্মগ্রহণকৃত শিশু রেজিষ্ট্রেশন, গর্ভবতী রেজিষ্ট্রেশন,জনসংখ্যা জরিপ।
স্বাস্থ্য শিক্ষা দেওয়া ও কমিউনিটি ক্লিনিকে রোগী রেফার।

আবেদন করার যোগ্যতা: এইচএসসি পাশ।

নিয়োগে যারা পাবে অগ্রাধিকার: নিয়োগের ক্ষেত্রে যে সকল ইউনিয়নের পুরাতন ওর্য়াডে শূন্য পদ রয়েছে সে সকল ওয়াডের স্থায়ী বাসিন্দারা পাবেন অগ্রাধিকার,ওয়াডে যোগ্য প্রার্থী না পেলে ইউনিয়নের অন্য ওর্য়াড থেকে যোগ্য লোক সিলেক্ট করা হবে। যোগ্য মহিলা প্রার্থীদের জন্য পুরুষের চাইতে রয়েছে বেশি সুযোগ । পাশাপাশি রয়েছে সরকারি চাকরির জন্য র্নিধারিত কোটা সুবিধা।

চাকরির জন্য পড়বেন কি :
চাকরির জন্য পড়তে পারেন স্বাস্থ্য সহকারী নিয়োগ গাইড, পাশাপাশি ফলো করতে পারেন কমিউনিটি হেলথ কেয়ার নিয়োগ গাইড ও প্রাইমারী শিক্ষক নিয়োগ গাইড।এছাড়া ৫ম শ্রেণী থেকে নবম শ্রেণীর বাংলা ,গণিত,ইংরেজী বাংলদেশ্ও বিশ্ব পরিচয় সহ প্রাথমিক স্বাস্থ্য সম্পর্কিত দখল থাকলে ভালো হবে।

প্রশ্নের ধরন কেমন হয়:
প্রশ্ন হবে এমসিকিউ সিস্টেমে।২০১০ সালে লিখিত পরীক্ষা হয়েছিলো ৮০ নাম্বারের।তার মধ্যে বাংলা-২০,ইংরেজী-২০,গণিত-২০,সাধারণ জ্ঞান ও স্বাস্থ্য বিষয়ক-২০ ভাইভার জন্য-২০ মার্ক। এবারও এই সিস্টেমে প্রশ্ন হতে পারে।আবার শর্ট কোয়েশন্স আকারে লিখিত পরীক্ষা হওয়ার রেওয়াজ ও আছে।

পরীক্ষা কেন্দ্র কোথায় হয়: কক্সবাজার জেলা শহরে।

চাকুরী হলে বেতন পাবেন কত: প্রতি মাসে বেতন পাবেন ১৬ গ্রেড অনুযায়ী, বার্ষিক ইনক্রিমেন্ট ও পেনশন সহ সরকারি সকল সুবিধা।

পদোন্নতি সুবিধা :
সহকারী স্বাস্থ্য পরিদর্শক, স্বাস্থ্য পরিদর্শক, ইন-সার্ভিস ডিপ্লোমা করে ইপিআই টেকনোলজিস্ট, স্যানিটারী ইন্সপেক্টর সহ উপজেলা জেলা পর্যায়ে ইপিআই সুপারভাইজার হওয়ার সুযোগ।
আরো কোন বিষয়ে জানতে ইচ্ছে হলে যোগাযোগ করতে পারেন।


এস,এম রেজাউল করিম রাজু
সভাপতি
উপজেলা সিএইচসিপি এসোসিয়েশন, রামু
মোবাইল-01814-828182

আরও

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর