মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪

ক্যাশলেস সোসাইটির দিকে এগোচ্ছে বাংলাদেশ: ‘টাকা পে’ কার্ড উদ্বোধনকালে প্রধানমন্ত্রী

সিসিএন অনলাইন ডেস্কঃ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তার সরকার দুর্নীতি হ্রাস, উন্নয়ন ত্বরান্বিত করা এবং রাজস্ব আদায় সহজ করার লক্ষ্যে একটি ‘ক্যাশলেস’ সমাজ গড়ে তুলতে চায়।

তিনি বলেন, ‘যখন আমরা ক্যাশলেস সোসাইটি গড়ে তুলতে সক্ষম হব তখন তা দুর্নীতি হ্রাস করবে। দেশের উন্নয়ন ত্বরান্বিত হবে এবং রাজস্ব আদায় সহজ হবে।’

বুধবার প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে দেশে প্রথমবারের মতো লোকাল কারেন্সি কার্ড ‘টাকা পে’ উদ্বোধনকালে এসব কথা বলেন। তিনি সোনালী ব্যাংক, সিটি ব্যাংক ও ব্র্যাক ব্যাংকের প্রধান কার্যালয়ের সঙ্গে ভার্চুয়ালি যুক্ত হন।

শেখ হাসিনা বলেন, স্বাধীন ও সার্বভৌম দেশ হিসেবে অন্যের ওপর নির্ভরতা কমাতে বাংলাদেশের আর্থিক ব্যবস্থাকে স্বাধীন ও সার্বভৌম হতে হবে।

তিনি নতুন চালু হওয়া ডেবিট কার্ডের প্রতিটি গ্রাহকের ডেটা সুরক্ষার ওপর জোর দেন।

তিনি বলেন, ‘আমি আশা করি এই নেটওয়ার্কের নিরাপত্তা ব্যবস্থা ভালোভাবে সুরক্ষিত থাকবে।’

তিনি বলেন, এই টাকা পে কার্ডটি বাংলাদেশে ক্যাশলেস সোসাইটি বিনির্মাণে একটি যুগান্তকারী পদক্ষেপ হবে।

তিনি আরও বলেন, ‘আমরা অন্যের ওপর নির্ভরশীল থাকব না। আমরা আমাদের দেশে আমাদের অর্থ ব্যবহার করব, আমরা তাদের দেশগুলোর সঙ্গে এই সিস্টেমটি সংযুক্ত করার চেষ্টা করব। আমাদের কোনও একক হার্ড কারেন্সির ওপর নির্ভরশীল হওয়া উচিৎ নয়।’

কেন্দ্রীয় ব্যাংকের সহযোগিতায় রাষ্ট্রীয় মালিকানাধীন সোনালী ব্যাংক এবং বেসরকারি মালিকানাধীন সিটি ব্যাংক ও ব্র্যাক ব্যাংক এই কার্ড ইস্যু করবে।

বাংলাদেশ ব্যাংক পরিচালিত ইলেকট্রনিক পেমেন্ট প্ল্যাটফর্ম ‘দ্য ন্যাশনাল পেমেন্ট সুইচ অব বাংলাদেশ’ ব্যবহারের মাধ্যমে ‘টাকা পে’ জাতীয়ভাবে একই সেবা প্রদান করবে।

আরও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর