বুধবার, ফেব্রুয়ারি ২৮, ২০২৪

গত ১৫ বছরে ৬৩০টি আইন প্রণয়ন করেছে সরকার

সিসিএন অনলাইন ডেস্কঃ

বর্তমান আওয়ামী লীগ সরকারের আমলে গত পনেরো বছরে ৬৩০টি আইন প্রণয়ন করা হয়েছে। বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) সরকারি এক তথ্য বিবরণীতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ২০০৯ থেকে ২০২৩ সাল পর্যন্ত এসব আইন প্রণয়ন হয়েছে। এরমধ্যে নবম জাতীয় সংসদে ২৭৩টি, দশম জাতীয় সংসদে ১৯৩টি এবং চলতি একাদশ জাতীয় সংসদে ১৬৪টি আইন প্রণয়ন করা হয়েছে।

এছাড়া গত ১৫ বছরে ৫০টি অধ্যাদেশ ও ৫ হাজার ৫১০টি এস আর ও প্রণয়ন করেছে সরকার।

এতে বলা হয়, এসবের মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ আইন হলো তথ্য অধিকার আইন, ২০০৯; ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯; জাতীয় মানবাধিকার কমিশন আইন, ২০০৯; পারিবারিক সহিংসতা (প্রতিরোধ ও সুরক্ষা) আইন, ২০১০; জনস্বার্থে সংশ্লিষ্ট তথ্য প্রকাশ (সুরক্ষা প্রদান) আইন, ২০১১; ভবঘুরে ও নিরাশ্রয় ব্যক্তি (পুনর্বাসন) আইন, ২০১১।

এ তালিকায় আরও রয়েছে-মানবপাচার প্রতিরোধ ও দমন আইন, ২০১২; মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২; প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন, ২০১৩; নিরাপদ খাদ্য আইন, ২০১৩; নির্যাতন এবং হেফাজতে মৃত্যু (নিবারণ) আইন, ২০১৩; বাল্যবিবাহ নিরোধ আইন, ২০১৭; যৌতুক নিরোধ আইন, ২০১৮; মানসিক স্বাস্থ্য আইন, ২০১৮; আদালত দ্বারা তথ্য-প্রযুক্তি ব্যবহার আইন, ২০২০; শিশু দিবাযত্ন কেন্দ্র আইন, ২০২১ এবং প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২।

আরও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর