শনিবার, ফেব্রুয়ারি ২৪, ২০২৪

গাজায় যুদ্ধবিরতির দাবিতে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশন আজ

আন্তর্জাতিক ডেস্ক:

গাজায় মানবিক যুদ্ধবিরতির দাবিতে জাতিসংঘের সাধারণ পরিষদ আজ মঙ্গলবার বিশেষ অধিবেশনে বসছে। অধিবেশনে যুদ্ধবিরতির দাবিতে ভোটাভুটি হওয়ার কথা রয়েছে। এই অধিবেশন ডেকেছেন সাধারণ পরিষদের প্রেসিডেন্ট ডেনিস ফ্রান্সিস। এর আগে শুক্রবার (৮ ডিসেম্বর) যুক্তরাষ্ট্র জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ভোটাভুটিতে ভেটো দেওয়ার পর আরব দেশগুলো মঙ্গলবার (১২ ডিসেম্বর ) বিকালে ১৯৩ সদস্যের সাধারণ পরিষদের জরুরি অধিবেশন আহ্বান করে। মার্কিন বার্তা সংস্থা এপি এ খবর জানিয়েছে।

শুক্রবারের ভোটাভুটিতে ব্যর্থতার পর সাধারণ পরিষদের প্রেসিডেন্ট ডেনিস ফ্রান্সিস সব সদস্যদেশকে চিঠি লেখেন। চিঠিতে ৩৭৭ ধারার কথা তিনি উল্লেখ করেছেন। ৩৭৭ ধারার কথা উল্লেখ করে ‘শান্তির জন্য ঐক্যবদ্ধ’ থাকার আহ্বান জানিয়েছেন সাধারণ পরিষদের প্রেসিডেন্ট। চিঠিতে তিনি লিখেছেন, যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের স্থানীয় সময় আজ মঙ্গলবার বেলা ৩টায় সাধারণ পরিষদের বিশেষ অধিবেশন বসবে।

এদিকে নিরাপত্তা পরিষদের ভোটাভুটির বিপরীতে, সাধারণ পরিষদের ভোটাভুটি যদিও আইনত বাধ্যতামূলক নয়, কিন্তু জাতিসংঘের মুখপাত্র স্টিফেন ডুজারিক সোমবার বলেছেন, সমাবেশের বার্তা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং সেখানে বিশ্বের সব নেতাদের মতামত পাওয়া যায়।

জাতিসংঘে ফিলিস্তিনি রাষ্ট্রদূত রিয়াদ মনসুর রবিবার অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেছেন, নিরাপত্তা পরিষদে ব্যর্থ হওয়া প্রস্তাবটি ১০৩টি দেশের সমর্থন ছিল। মঙ্গলবার সাধারণ পরিষদের প্রস্তাবের জন্য উচ্চ ভোটের আশা করছেন তিনি।

এর আগে মঙ্গলবারের ভোটাভুটিতে ১৫ সদস্য দেশের ১৩টিই প্রস্তাবে সমর্থন জানায়। যুক্তরাজ্য ভোট প্রদানে বিরত থাকে। আর প্রস্তাবের বিরোধিতা করে ভেটো দেয় পরিষদের স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্র। জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস জাতিসংঘ সনদের ৯৯ ধারা প্রয়োগ করায় সেবারের যুদ্ধবিরতি প্রস্তাব বেশ আলোচনায় ছিল।

দুই মাস ধরে চলমান ইসরায়েলি আগ্রাসনে প্রথম ২৭ অক্টোবর গাজায় একটি মানবিক যুদ্ধবিরতির আহ্বানে সাধারণ পরিষদের ভোটাভুটি হয়। চারটি ভোটাভুটির ব্যর্থতার পর ১৫ নভেম্বর নিরাপত্তা পরিষদ তার প্রথম প্রস্তাব গৃহীত করে এবং যুদ্ধবিরতির আহ্বান জানায়।

আরও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর