বুধবার, ফেব্রুয়ারি ২৮, ২০২৪

গৌরবোজ্জ্বল ৫৯ পেরিয়ে ৬০ বছরে বাংলা ভাষার প্রথম টেলিভিশন বিটিভি

সিসিএন অনলাইন ডেস্ক:

বাংলা ভাষার প্রথম টেলিভিশন বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) ৬০ বছরে পদার্পণ করছে আজ। ১৯৬৪ সালে এই দিনে সাদা-কালো সম্প্রচার শুরু করে বিটিভি। তখন এটি পাকিস্তান টেলিভিশন নামে পরিচিত ছিল। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় এর নাম পরিবর্তন করে বাংলাদেশ টেলিভিশন নামকরণ করা হয়।

১৯৮০ থেকে বিটিভি রঙিন সম্প্রচার শুরু করে। বিটিভির প্রধান সম্প্রচার কেন্দ্র রাজধানী ঢাকার রামপুরা এলাকায় অবস্থিত। এছাড়া চট্টগ্রাম শহরের পাহাড়তলী এলাকায় এর একটি স্থানীয় সম্প্রচার কেন্দ্র রয়েছে। ২০০৪ সালে বিটিভি বিশ্বব্যাপী সম্প্রচারের জন্য বিটিভি ওয়ার্ল্ড নামে উপগ্রহভিত্তিক চ্যানেল স্থাপন করে। বর্ণাঢ্য আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে আজ বিটিভির জন্মদিন পালন করবেন চ্যানেলটির পরিবারের সাবেক ও বর্তমান সদস্যরা।

এ উপলক্ষে বিকেল ৪টায় বিটিভি প্রাঙ্গণে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ প্রধান অতিথি এবং মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. হুমায়ুন কবীর বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। সন্ধ্যায় আয়োজন করা হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান। যেখানে অংশগ্রহণ করবেন বিটিভির শিল্পী ও কলাকুশলীসহ বিশিষ্টজনেরা। এছাড়াও ২৫ ডিসেম্বর দিনভর বিটিভির পর্দায় থাকবে নানা পরিবেশনা। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রোববার এক বার্তায় সবাইকে শুভেচ্ছা জানিয়েছেন বিটিভির মহাপরিচালক ড. মো. জাহাঙ্গীর আলম।

তিনি বলেন, জাতির ক্রান্তিলগ্নে বিটিভি স্বাধীনতা সংগ্রাম, কৃষি, শিল্প, অর্থনীতি থেকে শুরু করে শিক্ষা, তথ্য, সংবাদ চর্চার ক্ষেত্রে রেখেছে গুরুত্বপূর্ণ অবদান। রুচিশীল অনুষ্ঠান নির্মাণের পাশাপাশি জনসচেতনতামূলক অনুষ্ঠান নির্মাণেও ভূমিকা পালন করে আসছে বিটিভি।

বিটিভির মহাপরিচালক বলেন, বিটিভির সবচেয়ে বড় অর্জন হচ্ছে প্রান্তিক জনগোষ্ঠীসহ দেশের সব মানুষের কাছে পৌঁছানো এবং বর্তমান উন্নয়ন অগ্রযাত্রার তথ্যগুলোকে সহজেই জাতির সামনে তুলে ধরতে পারা।

প্রসঙ্গত, ১৯৬৪ সালের ২৫ ডিসেম্বর ঢাকার তৎকালীন ডিআইটি ভবনের নিচতলায় টেলিভিশন চ্যানেলটির যাত্রা শুরু। এরপর সরকারি প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশের জন্মের পরের বছর যাত্রা শুরু করে বাংলাদেশ টেলিভিশন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে আধুনিক প্রযুক্তি সংযুক্ত করে ১৯৭৫ সালের ৯ ফেব্রুয়ারি ডিআইটি ভবন থেকে বিটিভিকে রামপুরায় নিজস্ব ভবনে আনা হয়। ১৯৮০ সালে দর্শকদের রঙিন পর্দা উপহার দেওয়ার মাধ্যমে নতুন যুগে পদার্পণ করে বিটিভি।

আরও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর