শনিবার, ফেব্রুয়ারি ২৪, ২০২৪

চলমান পুষ্টি কার্যক্রম শক্তিশালীকরণের লক্ষ্যে জেলা পুষ্টি সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত

সিসিএন নিউজ ঃ

জেলা পর্যায়ে চলমান পুষ্টি কার্যক্রমকে শক্তিশালীকরণ ও জেলা পর্যায়ে বিভিন্ন সরকারি বিভাগের ২০২৩-২০২৪ অর্থ বছরের বহুখাত ভিত্তিক বার্ষিক পুষ্টি কর্মপরিকল্পনার সর্বশেষ অগ্রগতি পর্যালোচনার লক্ষ্যে কক্সবাজার জেলা পুষ্টি সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে।

কক্সবাজার জেলা প্রশাসন ও কক্সবাজার জেলা স্বাস্থ্য বিভাগের যৌথ উদ্যোগে এবং ইউনিসেফ ও নিউট্রিশন ইন্টারন্যশনাল -এর কারিগরি সহযোগিতায় কক্সবাজার জেলা প্রশাসক কার্যালয়ের শহিদ এটিএম জাফর আলম সিএসপি সম্মেলন কক্ষে ১২ ফেব্রুয়ারি এই সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক ও জেলা পুষ্টি সমন্বয় কমিটির সভাপতি মুহম্মদ শাহীন ইমরান।

সভায় অন্যান্যদের মধ্যে জেলা পুষ্টি সমন্বয় কমিটির সদস্য জেলা স্বাস্থ্য বিভাগ, পরিবার পরিকল্পনা বিভাগ, কৃষি সম্প্রসারণ বিভাগ, জেলা প্রাণিসম্পদ বিভাগ, জেলা মৎস্য বিভাগ, জেলা সমাজসেবা বিভাগ, মহিলা বিষয়ক অধিদপ্তর, জনস্বাস্থ্য ও প্রকৌশল অধিদপ্তর, জেলা প্রাথমিক শিক্ষা বিভাগ, জেলা খাদ্য বিভাগ, জেলা শিক্ষা বিভাগ, ইসলামিক ফাউন্ডেশন, এবং কক্সবাজার জেলার সকল উপজেলার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, শিক্ষক প্রতিনিধি, সাংবাদিক প্রতিনিধি ও সংশ্লিষ্ট উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধি উপস্থিত ছিলেন।

এতে উপস্থিত ছিলেন Owen Nkhoma, নিউট্রিশন স্পেশালিস্ট, ইউনিসেফ, এবং মোহাম্মদ তারিকুল ইসলাম, ন্যাশনাল প্রোগ্রাম ম্যানেজার, নিউট্রিশন ইন্টারন্যাশনাল। সভায় শুরুতে সিভিল সার্জন ও জেলা পুষ্টি সমন্বয় কমিটির সদস্য সচিব ডা. বিপাশ খীসা তার স্বাগত বক্তব্যে উল্লেখ করেন যে, ইতিমধ্যে কক্সবাজার জেলা ও জেলার অন্তর্গত সকল উপজেলার পুষ্টি কমিটিতে অন্তরর্ভূ্ক্ত সকল সরকারি বিভাগ তাদের ২০২৩-২০২৪ অর্থবছরের বার্ষিক পুষ্টি কর্মপরিকল্পনা তৈরি করেছে এবং তা উপজেলা ও জেলা পর্যায় হয়ে বাংলাদেশ জাতীয় পুষ্টি পরিষদের প্রেরণ করা হয়েছে, পাশাপাশি জেলা ও উপজেলা পর্যায়ের কর্মপরিকল্পনা সমূহের নিয়মিত অগ্রগতি মূল্যায়নের জন্য ২০২৩-২০২৪ অর্থবছরের জেলা ও উপজেলা পর্যায়ের সকল কর্মপরিকল্পনা বাংলাদেশ জাতীয় পুষ্টি পরিষদের অনলাইন ড্যাস-বোর্ডে এন্টি দেওয়া হয়েছে। একই সাথে তিনি তার বক্তব্যে কক্সবাজার জেলা সার্বিক পুষ্টি পরিস্থিতির উন্নয়নে সকল অংশীজনের কাজের মধ্যে সমন্বয়ের উপর গুরুত্ব আরোপ করেন।

সভার পরবর্তী অংশে জেলা পুষ্টি সমন্বয় কমিটিতে অন্তর্ভুক্ত বিভিন্ন সরকারি বিভাগের প্রতিনিধিবৃন্দ তাদের ২০২৩-২০২৪ অর্থ বছরের চলমান বার্ষিক পুষ্টি কর্ম পরিকল্পনা সর্বশেষ অগ্রগতি সকলের সামনে উপস্থাপন করেন পরবর্তীতে সভায় উপস্থিত অংশগ্রহণকারীগণ এ বিষয়ে তাদের মূল্যবান মতামত ও পরামর্শ তুলে ধরেন।

সভায় কক্সবাজার জেলার জেলা প্রশাসক ও জেলা পুষ্টি সমন্বয় কমিটির সভাপতি মুহম্মদ শাহীন ইমরান তার বক্তব্যে বলেন, “জেলা ও উপজেলা পুষ্টি সমন্বয় কমিটি কর্তৃক বিভিন্ন অগ্রাধিকার প্রাপ্ত সরকারি বিভাগের পুষ্টি বিষয়ক কর্মপরিকল্পনা যাতে চলমান অর্থ-বছর শেষে সঠিকভাবে বাস্তবায়িত হয় সে বিষয়ে বিশেষভাবে নজর রাখা ও মাঠ পর্যায়ে চলমান কর্যক্রমগুলো নিয়মিত তদারকি করার উপর গুরুত্ব আরোপ করেন যাতে করে নির্ধারিত সময়ের মধ্যে পরিকল্পনা অনুযায়ী কাজগুলো সম্পাদিত হয়।”

এছাড়াও জেলা পুষ্টি সমন্বয় কমিটির সভাপতি তার বক্তব্যে, “জেলার সার্বিক পুষ্টির চিত্র উন্নয়নে স্বাস্থ্য বিভাগসহ জেলা পুষ্টি সমন্বয় কমিটিতে অন্তর্ভুক্ত অন্যান্য সকল সরকারি বিভাগ, সিভিল সোসাইটির প্রতিনিধি, জনপ্রতিনিধি, সাংবাদিক ও উন্নয়ন সহযোগীদের একযোগে কাজ করার আহ্বান জানান এবং এক্ষেত্রে জেলা প্রশাসনের সার্বিক সহযোগিতার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন। সভার শেষভাগে জেলা পুষ্টি সমন্বয় কমিটির সভাপতি ও সদস্য সচিবসহ সভায় উপস্থিত সকলে কক্সবাজার জেলা পুষ্টি সমন্বয় কমিটি ও ইউনিসেফের যৌথ উদ্যোগে তৈরিকৃত জেলা পুষ্টি বুলেটিনের মোড়ক উন্মোচন করেন এবং উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।

আরও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর