বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

জনপ্রতি ফিতরার হার জানাল ইসলামিক ফাউন্ডেশন

সিসিএন অনয়ালিন ডেস্কঃ

হিজরি ১৪৪৪ সনের সাদাকাতুল ফিতর (ফিতরা) নির্ধারিত হয়েছে। এবছর সর্বনিম্ন ফিতরা ১১৫ টাকা এবং সর্বোচ্চ নির্ধারিত হয়েছে ২ হাজার ৯৭০ টাকা। বৃহস্পতিবার (২১ মার্চ) ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে অনুষ্ঠিত জাতীয় ফিতরা নির্ধারণ কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়।

সর্বনিম্ন ফিতরার পরিমাণ আগের বছরেও একই ছিল। অপরদিকে সর্বোচ্চ ফিতরার পরিমাণ গতবছরের চেয়ে এবার বেড়েছে ৩০০ টাকা।

সভায় সভাপতিত্ব করেন সাদাকাতুল ফিতর নির্ধারণ কমিটির সভাপতি ও বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব হাফেজ মুফতি মাওলানা মোহাম্মদ রুহুল আমিন। আরও উপস্থিত ছিলেন ফিতরা নির্ধারণ কমিটির সদস্য ও বিশিষ্ট আলেমরা। বৈঠক শেষে কমিটির সভাপতি গণমাধ্যমকে নির্ধারিত ফিতরার পরিমাণ জানান।

ইসলামী শরীয়াহ অনুযায়ী, মুসলমানরা তাদের সামর্থ্য অনুযায়ী গম, আটা, খেজুর, কিশমিশ, পনির ও যবের যেকোনো একটি পণ্যের নির্দিষ্ট পরিমাণ বা এর বাজার মূল্য ফিতরা হিসেবে গরিবদের মধ্যে বিতরণ করে থাকে। প্রতি বছর এটি পবিত্র রমজানে ঈদ-উল-ফিতরের আগেই নির্ধারণ করে দেয় জাতীয় ফিতরা নির্ধারণ কমিটি।

উল্লেখ্য, নেছাব পরিমাণ (সাড়ে ৭ তোলা স্বর্ণ বা সাড়ে ৫২ তোলা রুপা) সম্পদের মালিক হলে মুসলমান নারী-পুরুষের ওপর ঈদের দিন সকালে সাদকাতুল ফিতর আদায় করা ওয়াজিব হয়। ঈদের নামাজে যাওয়ার আগেই ফিতরা আদায় করতে হয়।

আরও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর