শনিবার, জুন ১৫, ২০২৪

জলবায়ু সংকট নিরসনে একশন এইডের আঞ্চলিক যুব কর্মশালা অনুষ্ঠিত

প্রেস বিজ্ঞপ্তি:

কক্সবাজার বাংলাদেশের একটি অন্যতম প্রধান জলবায়ু ঝুঁকিপূর্ণ এলাকা। জলবায়ু সুবিচার, নারীর ক্ষমতায়ন, লিঙ্গ ভিত্তিক সহিংসতা প্রতিরোধ, দুর্যোগের ঝুঁকি হ্রাস, ও জরুরী সাড়াপ্রদান সহ বিভিন্ন বিষয়ে তরুণদের সক্ষমতা বৃদ্ধি ও অংশগ্রহণ নিশ্চিতকরণে এই বছর একশনএইড আয়োজন করতে যাচ্ছে ‘বাংলাদেশ ইয়ুথ কপ ২০২৩ ( Bangladesh Youth Cop – 23)।

কয়েকটি জলবায়ু ঝুঁকিপূর্ণ এলাকার তরুণদের প্রস্তাবিত জলবায়ু সংকট ও তা মোকাবেলায় করণীয় শীর্ষক সুপারিশমালা বিভিন্ন পক্ষদলের মতামতের ভিত্তিতে চুড়ান্তকরণের লক্ষ্যে গতকাল ২৩ আগষ্ট ২০২৩ তারিখে হোটেল হোয়াট অর্কিডে আঞ্চলিক কর্মশালা অনুষ্ঠিত হয়।

একশন এইড বাংলাদেশ এবং এক্টিভিস্টা আয়োজিত উক্ত কর্মশালায় উপস্থিত ছিলেন কক্সবাজার ট্যুরিস্ট পুলিশের সহকারী পুলিশ সুপার শেহরিন আলম, জেলা শিক্ষা অফিসার জনাব নাসির উদ্দীন এবং যুব উন্নয়ন অধিদপ্তরের উপ পরিচালক জনাব সাইফুদ্দীন মুহাম্মদ হাসান আলী।

কক্সবাজারের জলবায়ু সংকট ও এই অঞ্চলের মানুষের সুপারিশসমূহ জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে প্রতিফলিত করার লক্ষ্যে এ কর্মশালার আয়োজন করা হয় ।

এসময় কর্মশালায় আগামীতে অনুষ্ঠেয় যুব সম্মেলনের মূল উদ্দেশ্য জলবায়ু পরিবর্তনের ফলে বাংলদেশে সৃষ্ট সংকট ও তার সম্ভাব্য সমাধান সুনির্দিষ্টকরণ ও এ প্রসঙ্গে যুবদের সুপারিশ সমূহ ‘কপ ২৮’ ( UN Framework Convention on Climate Change – COP’28) বৈশ্বিক নীতিনির্ধারকদের সামনে তুলে ধরা। পরিবেশ বান্ধব পর্যটন, নিরাপদ আবাসন , জলবায়ু সুবিচারসহ বিভিন্ন দাবি কক্সবাজারের সচেতন তরুণেরা তুলে ধরেছেন।

আরও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর