শনিবার, জুন ১৫, ২০২৪

জেন্ডার সংবেদনশীল বহু খাত ভিত্তিক পুষ্টি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

সিসিএন রিপোর্ট-

নিউটিশন ইন্টারন্যাশনাল AMAN প্রকল্পের সহযোগিতায় কক্সবাজার সিভিল সার্জনের আয়োজনে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ জাতীয় পুষ্টি পরিষদের মহাপরিচালক ডা: হাসান শাহরিয়ার কবির। বিশেষ অতিথি ছিলেন, নিউট্রিশন ইন্টারন্যাশনালের : কান্ট্রি ডাইরেক্টর সায়কা সিরাজ। অনুষ্ঠানে সভাপতিত্বে করেন, সিভিল সার্জন ( ভারপ্রাপ্ত) ডা: মহিউদ্দিন মো আলমগীর।
১৩ জুন মঙ্গলবার শহরের তারকা মানের হোটেলে দুই দিনব্যাপী কর্মশালায় অংশগ্রহণকারী তাদের বিভিন্ন মতামত ব্যক্ত করেন।
সভায় আগামী ২০২৩-২৪ অর্থবছরের জন্য জেলার বিভিন্ন উপজেলার সরকারি দপ্তরের জেন্ডার সংবেদনশীল বহু খাত ভিত্তিক বার্ষিক পুষ্টি কর্ম পরিকল্পনা উন্নয়নের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়।
প্রধান অতিথি তাঁর বক্তব্য বলেন,’ একজন গর্ভবতী মায়ের ৫-৬ মাস থেকে পুষ্টি’র প্রয়োজন হয়। খাদ্য নিরাপত্তার চূড়ান্ত লক্ষ্য হচ্ছে পুষ্টিস্তরের উন্নয়ন। কোনো অঞ্চলে কৃষিতে বৈচিত্র্য আসলে সেখানে দৈনন্দিন খাদ্যাভ্যাসেও বৈচিত্র্য আসে এবং নারীর ক্ষমতায়ন পুষ্টিস্তর উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বলেন তিনি।

কর্মশালায় বাংলাদেশের বর্তমান পুষ্টি পরিস্থিতি ও চলমান পুষ্টি পরোক্ষ কার্যক্রম বিষয়ে প্রতিবেদন উপস্থাপন করেন জাতীয় পুষ্টি পরিষদের সহকারী পরিচালক ডাক্তার নাজিয়া আন্দালিলিব, বাংলাদেশ জাতীয় পুষ্টি পরিষদ ও দ্বিতীয় জাতীয় পুষ্টি কর্মপরিকল্পনা বিষয়ে প্রতিবেদন উপস্থাপন করেন জাতীয় পুষ্টি পরিষদের উপ পরিচালক ডাক্তার নুসরাত জাহান, বিশেষ প্রতিবেদন উপস্থাপন করেন ফারজানা হাফিজ।
পরে জেন্ডার রেন্সপন্সিভ বহূখাত ভিত্তিক পুষ্টি কর্মপরিকল্পনা প্রস্তুতিতে হাতে কলমে অনুশীলন শেষে তা উপস্থাপন করেন।

কর্মশালায় সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, উপজেলা স্বাস্থ্যকর্মকর্তাবৃন্দসহ সুশীল সমাজের প্রতিনিধিরা অংশ নেয়।
সভায় বক্তারা বলেন, দেহে পুষ্টির চাহিদা মেটাতে হলে সুষমখাদ্য গ্রহণ করা প্রয়োজন। এ লক্ষে স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ক সচেতনতামূলক কার্যরক্রম বৃদ্ধির উপর জোর দেয়ার আহবান জানানো হয়।

আরও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর