মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

টমেটো বিক্রি করেই কোটিপতি ভারতের এক কৃষক

সিসিএন অনলাইন ডেস্ক:
কোথাও ১৩০, কোথাও কেজি প্রতি ১৫০ রুপিতে বিক্রি হচ্ছে টমেটো। গত প্রায় এক মাস ধরেই টমেটোর এই আকাশ ছোঁয়া দামের কারণেই টমেটো কিনতে গিয়ে হোচট খাচ্ছে মধ্যবিত্ত পরিবার। ফলে বাজারের তালিকায় থেকে কাটছাঁট করতে হয়েছে টমেটোকে। কিন্তু টমেটোর এই মূল্য বৃদ্ধিতে অনেকের আবার পোয়া বারো অবস্থা।

টমেটো চাষ করে কার্যত জ্যাকপট জিতে নিয়েছেন ভারতের মহারাষ্ট্রের পুনের এক কৃষক পরিবার। গত এক মাসে ১৩,০০০ টমেটো ক্রেট বিক্রি করে দেড় কোটির বেশি রুপি আয় করেছেন তুকারাম ভাগোজি গয়াকর ও তার পরিবার।
তুকারাম তার ১৮ একর চাষযোগ্য জমির মধ্যে ১২ একর জমিতেই টমেটো চাষ করেছিলেন। তাকে সহায়তা করেছিলেন তার ছেলে ঈশ্বর গয়াকর এবং পুত্রবধূ সোনালী।

তুকারামের পরিবার জানায় তাদের টমেটোগুলো খুবই উন্নত মানের ছিল। তাছাড়া সারের ব্যবহার ও কীটনাশক সম্পর্কে তাদের অভিজ্ঞতার কারণে তাদের এই টমেটো কীটপতঙ্গ থেকেও নিরাপদ ছিল।
জানা গেছে, পুণের নারায়ণগঞ্জে একটি টমেটো ক্রেট বিক্রি করেই দিনে ২১০০ রুপি আয় করেছেন এই কৃষক। তুকারাম জানান গত শুক্রবার মোট ৯০০ টি ক্রেট বিক্রি করেন, সেই অর্থে টমেটো বিক্রি করে একদিনে তার আয় ১৮ লাখ রুপি।

গত মাসে, গুণগত মানের উপর ভিত্তি করে প্রতি ক্রেট ১ হাজার থেকে ২৪০০ রুপিতে টমেটো বিক্রি করেন তুকারামের। তবে শুধু তুকারামই নয়, পুনে জেলার জুন্নার নামক ওই শহরের অনেক কৃষক- যারা এখন টমেটো চাষ করছেন তারা কার্যত রাতারাতি কোটিপতি হয়ে গেছেন।

এদিকে টমেটো বিক্রি করে বিপুল অর্থ আয়ের পর দুর্বৃত্তদের রোশনালে পড়ে প্রাণ হারাতে হয়েছে কৃষককে। তিনদিন আগে ঘটনাটি ঘটে অন্ধ্রপ্রদেশের মাদানাপল্লে এলাকার।

রাজশেখর রেড্ডি নামে ওই কৃষক জুলাই মাসের প্রথম সপ্তাহে টমেটো বিক্রি করে ৩০ লাখ রুপি আয় করেন। সেই কথা জানার পরে তার ওপর ডাকাত দল হামলা চালায় বলে অভিযোগ। জুলাই মাসের প্রথম সপ্তাহে ৭০ ক্রেট টমেটো বিক্রি করে ৩০ লাখ রুপি আয় করেন রাজশেখর।

সূত্র: বিডি প্র্রতিদিন

আরও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর