মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪

টেকনাফে সামাজিক বনায়ন দখল করে সবজি চাষ: অবৈধ দখল উচ্ছেদ

ওবাইদুর রহমান নয়ন, টেকনাফ প্রতিনিধি:

টেকনাফে হোয়াইক্যং রইক্ষ্যং ক্যাম্পের পশ্চিমে  কক্সবাজার দক্ষিণ বন বিভাগের আওতায় টেকনাফ রেঞ্জের মধ্য হ্নীলা বিটে ২০১৭ ১৮ সনের উপকারভোগীদের জন্য প্রায় আট একর জায়গা অবৈধভাবে দখল করে সামাজিক বনায়ন গাছপালা কেটে সবজি চাষ করার অভিযোগ উঠেছে।

জানা যায়, প্রতি বছর সামাজিক বনায়নের জন্য ছারা গাছ রোপন করলে সেগুলো কেটে সবজি চাষ করে আসছিল একটি চক্র।

২৭ জুলাই বৃহস্পতিবার সকাল ১০ টায় টেকনাফ রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা মো: মিজানুর রহমানের নেতৃত্বে এবং মধ্য হ্নীলা বিটের বিট কর্মকর্তা আমজাদ হোসেন এবং র‍্যাব এর সহায়তায় সিপিজি সদস্য, উপকারভোগী সদস্য সহ সবাইকে নিয়ে অবৈধ দখল উচ্ছেদ করা হয়।

ঝিমংখালী বিটের আওতায় সামাজিক বনায়ন সাধারণ সম্পাদক বলেন, আমরা একে একে তিন বছর চারা রোপন করে সামাজিক বনায়ন সৃষ্টি করলেও, জানে আলম নামে একজন গাছ কেটে দখল করে চাষাবাদ করে আসছিলো।

সিপিজি সভাপতি নুরুল হক বলেন, টেকনাফ রেঞ্জ কর্মকর্তার নির্দেশে সিপিজি সদস্যদের নিয়ে পাহাড়ে দখলকৃত জায়গা উদ্ধারে সহায়তা করি।

টেকনাফ রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা মো: মিজানুর রহমান বলেন, বনে সামাজিক বনায়ন সৃষ্টি লক্ষ্যে বিভিন্ন প্রজাতি ছাড়া গাছ রোপন করা হয়। জলবায়ু পরিবর্তন ও পরিবেশের বিরূপ প্রভাব থেকে বাঁচতে হলে গাছ ও পাহাড়কে টিকিয়ে রাখতে হবে।

বনবিভাগ এই ধরনের অভিযান, অবৈধ দখলদারদের উচ্ছেদ অব্যাহত রেখে পাহাড়ের সবুজ চিত্র ফিরিয়ে আনার জন্য বদ্ধপরিকর বলে জানান তিনি।

আরও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর