শনিবার, ফেব্রুয়ারি ২৪, ২০২৪

টেলিস্কোপে ধরা পড়ল নতুন ‘গ্রহ’, নাম জাম্বু

সিসিএন অনলাইন ডেস্কঃ

বৃহস্পতি গ্রহের সমান আকৃতির নতুন বেশ কয়েকটি ‘গ্রহ’ ধরা পড়েছে মহাকাশে স্থাপিত জেমস ওয়েব স্পেস টেলিস্কোপে। এসব গ্রহ ওরিয়ন নেবুলায় (নীহারিকা) দেখা গেছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। তবে এগুলো কোনো কোনো নক্ষত্রকে কেন্দ্র করে ঘুরছে না। দেখে মনে হবে, এখানে-সেখানে ভাসছে।

বিজ্ঞানীরা বলছেন, এসব গ্রহ জোড়ায় জোড়ায় ঘুরছে। এমন ২০টি জোড়া শনাক্ত হয়েছে জেমস ওয়েব টেলিস্কোপে। এদের নাম দেওয়া হয়েছে জাম্বু (জুপিটার ম্যাস বাইনারি অবজেক্টস)। এসবের কোনো ব্যাখ্যাই এখনো দিতে পারেননি বিজ্ঞানীরা।

ঠিক কীভাবে এসব মহাজাগতিক বস্তু তৈরি হলো, তার কয়েকটি অনুমান অবশ্য দিয়েছেন জ্যোতির্বিদেরা। একটি ব্যাখ্যায় বলা হয়, ওরিয়ন নেবুলার এমন জায়গায় এসব বস্তু তৈরি হয়েছে, যেখানে আসলে কোনো নক্ষত্র তৈরি হওয়ার মতো পর্যাপ্ত উপাদান নেই।

এমনও হতে পারে, এসব বস্তু নক্ষত্রকে কেন্দ্র করেই গঠিত হয়েছিল। পরে সেসব জায়গা থেকে সরে আসে। এরপর চলে আসে ইন্টারস্টেলারে।

এ ব্যাপারে গবেষক দলের প্রধান ইউরোপীয় স্পেস অ্যাজেন্সির (ইএসএ) জ্যেষ্ঠ বিজ্ঞান বিষয়ক পরামর্শক অধ্যাপক মার্ক ম্যাককরিয়ান বলেন, এসব বস্তু আসলে প্রথম নক্ষত্রকে কেন্দ্র করেই গঠিত হয়েছিল। পরে সেই জায়গা থেকে সরে আসে। এই ধারণাটাই সঠিক বলে মনে হচ্ছে।

আরও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর