বুধবার, ফেব্রুয়ারি ২৮, ২০২৪

নতুন বছর থেকে ঢাকা-কক্সবাজার নতুন ননস্টপ ট্রেন “প্রবাল এক্সপ্রেস”

সিসিএন অনলাইন ডেস্ক:
রাজধানী ঢাকা থেকে পর্যটন শহর কক্সবাজার রুটে ‘প্রবাল এক্সপ্রেস’ নামে দ্বিতীয় ট্রেনটি চালু হতে যাচ্ছে। নতুন বছরের প্রথম দিন থেকে এই ট্রেন চলাচল শুরু হওয়ার কথা রয়েছে। তবে ইঞ্জিন সংকটসহ নানা জটিলতায় চট্টগ্রাম থেকে কক্সবাজারে সরাসরি রেল চলাচল অনিশ্চয়তার মধ্যে পড়েছে বলে জানান সংশ্লিষ্টরা।

এদিকে চট্টগ্রামের যাত্রীদের প্রতিদিন ভোর ৪টায় কক্সবাজারগামী ট্রেন ধরতে হওয়ায় চরম ভোগান্তির সৃষ্টি হচ্ছে। অথচ এই রুটে চট্টগ্রাম থেকেই ট্রেনের টিকিটের চাহিদা সবচেয়ে বেশি।

সংশ্লিষ্টরা জানান, ঢাকা-কক্সবাজার রুটে চলাচলকারী ‘কক্সবাজার এক্সপ্রেস’ ট্রেনের প্রতি যাত্রায় এক হাজার ২০টি টিকেট থাকলেও এর মধ্যে চট্টগ্রামের যাত্রীরা পাচ্ছেন মাত্র ১১৫টি টিকিট। এর মধ্যে ৪৭০ টাকা মূল্যের এসি টিকেট রয়েছে ৫৫টি। আর বাকি ৬০টি টিকেট হলো ২৫০ টাকার নন এসি। অথচ সড়কপথে যানজটের পাশাপাশি দূরত্বের কারণে এই রেললাইনকে ঘিরেই স্বপ্ন দেখছিলেন এই অঞ্চলের মানুষ। কিন্তু নানা জটিলতায় সেটি আর সম্ভব হয়ে উঠছে না।

চট্টগ্রাম রেলস্টেশন ম্যানেজার রতন কুমার চৌধুরী বলেন, আমাদের স্টেশনে অনেক লোক এক ট্রেনের টিকিট কাটার জন্য হুমড়ি খেয়ে পড়েন। তবে টিকিট কম থাকায় লোকজন সেটা পাচ্ছেন না। তাই টিকিট বাড়ানো উচিত বলে তিনি মনে করেন।

সূত্র জানায়, বর্তমানে চলাচলরত ‘কক্সবাজার এক্সপ্রেস’ ঢাকা থেকে রাত সাড়ে ১০টায় ছেড়ে ভোর ৩টা ৪০ মিনিটে আসছে চট্টগ্রাম স্টেশন। এরপর ইঞ্জিন পরিবর্তন করে পুনরায় ভোর ৪টায় কক্সবাজারের উদ্দেশ্যে যাত্রা করছে। অর্থাৎ চট্টগ্রাম থেকে কক্সবাজারগামী ১১৫ যাত্রীকে ভোর সাড়ে ৩টায় স্টেশনে উপস্থিত থাকতে হচ্ছে। এনিয়ে যাত্রীদের ভোগান্তির শেষ নেই। এ অবস্থায় চট্টগ্রাম-কক্সবাজার রুটে সরাসরি ট্রেন সার্ভিসের কোনো বিকল্প দেখছেন না সাধারণ যাত্রীরা।

যাত্রীরা জানান, ট্রেনে পর্যটকের সংখ্যাই বেশি। একটি ট্রেনে তা সমাধান হচ্ছে না। লোকাল ট্রেন কক্সবাজার থেকে চট্টগ্রামে দেয়া হলেও চাপের পাশাপাশি ভোগান্তিও কমতো।

এদিকে, আগামী পহেলা জানুয়ারি থেকে চালু হওয়া নতুন ট্রেনটির নামকরণ করা হচ্ছে ‘প্রবাল এক্সপ্রেস’। পালংকি-তরঙ্গ এবং প্রবাল নাম বাছাই করা হলেও এর মধ্যে প্রবাল নামটি চূড়ান্ত করেছে রেলপথ মন্ত্রণালয়। চালু হওয়া ‘কক্সবাজার এক্সপ্রেস’ নামটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাছাই করা নাম। তবে যাত্রী চাহিদা বিবেচনা করে শিগগিরই চট্টগ্রাম থেকে এক জোড়া আন্তঃনগর ট্রেন চালুর চেষ্টা চলছে বলে জানান রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মো. নাজমুল ইসলাম।

তিনি বলেন, পরবর্তীতে চট্টগ্রাম থেকে ইনশাআল্লাহ ট্রেন চালু করার একটা পরিকল্পনা আমাদের রয়েছে। ওইভাবে আমরা কাজ করে যাচ্ছি।

‘প্রবাল এক্সপ্রেস’ কক্সবাজার থেকে রাত ৮টায় ছেড়ে ১১টা ১৫ মিনিটে চট্টগ্রাম হয়ে ভোর সাড়ে ৪টায় পৌঁছাবে রাজধানী। একইভাবে ভোর ৬টা ১৫ মিনিটে ঢাকা থেকে ছেড়ে সকাল ১১টা ৪০ মিনিটে চট্টগ্রাম হয়ে বিকেল ৩টায় পৌঁছাবে কক্সবাজার।

আরও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর