বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২৯, ২০২৪

“পপি-এডুকো” এর শিশুশ্রম নিরসন প্রকল্পের সহযোগিতায় সমিতি পাড়ার ২৫ জন ছেলে-মেয়েকে বিনামূল্যে প্রশিক্ষণ, সার্টিফিকেট ও সেলাই মেশিন বিতরন

বার্তা পরিবেশক:

কক্সবাজার শহরের উপকূলীয় এলাকায় শিশুশ্রমে জড়িয়ে পড়া ২৫ জন ছেলে ও মেয়েকে কম্পিউটার অফিস এ্যাপ্লিকেশন ও সেলাই মেশিনের উপর প্রশিক্ষণ, সার্টিফিকেট প্রদান ও সেলাই মেশিন বিতরণ করেছে জাতীয় পর্যায়ের উন্নয়ন সংস্থা ‘পপি’।

শিশু শ্রম নিরসন ও শিশু অধিকার নিশ্চিত করণে ঝুঁকিপূর্ণ শিশুশ্রমে যুক্ত থাকা শিশুদের শিক্ষার অধিকার বাস্তবায়নের লক্ষ্যে জাতীয় পর্যায়ের উন্নয়ন সংস্থা “পপি” ও সহযোগী সংস্থা “এডুকো” বাংলাদেশ যৌথভাবে শিশু শ্রম নিরসন প্রকল্পের উদ্যোগে এই প্রশিক্ষণ প্রদান করা হয়।

১২ ডিসেম্বর শহরের ১ নং ওয়ার্ডের সমিতি পাড়ার উপকূলীয় আদর্শ শিক্ষা নিকেতন স্কুলে পপি- এডুকো এর শিশুশ্রম নিরসন প্রকল্পের আওতাধীন প্রশিক্ষণ গ্রহনকারীদের ভবিষ্যৎ উদ্যােক্তা গড়ে উঠার এবং ঝুঁকি মুক্ত হালকা কাজে অংশগ্রহণ করার পরিকল্পনা নিয়ে আলোচনা, প্রশিক্ষণার্থীদের সার্টিফিকেট প্রদান ও সেলাই মেশিন বিতরণ করা হয়।

এই সেলাই মেশিন পরিচালনা প্রশিক্ষণ ও সেলাই মেশিন পেয়ে কাজ করে টাকা উপার্জন করে সংসারে কিছুটা হলেও অবদান রাখার নতুন স্বপ্ন দেখছে পরিবারের আর্থিক অনটনে শিক্ষা থেকে ঝরে পড়া শিক্ষার্থী টুম্পা। পপি ব্রিজ স্কুলের মাধ্যমে সে আবারো লেখাপড়ায় ফিরেছে পাশাপাশি সেলাই প্রশিক্ষণ নিয়ে স্বাবলম্বী হওয়ার সুযোগ তৈরি করে দেওয়ার “পপি-এডুকো” প্রকল্পের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

“পপি-এডুকো” শিশু শ্রম নিরসন প্রকল্পের আওতায় বিনামূল্যে কম্পিউটার অফিস এ্যাপ্লিকেশন কোর্স সম্পন্ন করা রামু কলেজের একাদশ শ্রেণীর ছাত্র মো: শাকের জানান বর্তমান যুগে পড়ালেখার পাশাপাশি বিভিন্ন দক্ষতারও প্রয়োজন রয়েছে। সে এক সময় সমিতিপাড়ায় ছিল। এই এলাকায় থেকে পড়ালেখা পাশাপাশি কোনো দক্ষতা অর্জন করা কঠিন ব্যাপার এবং এখনকার বেশিরভাগ শিশু ঝুকিপূর্ণ কাজের সাথে জড়িত। কিন্তু এই কম্পিউটার অফিস এ্যাপ্লিকেশন কোর্স ‘পপি’ এনজিও’র মাধ্যমে সম্পন্ন করতে পারায় খুশি মো: শাকের এবং আশা করছে এই সার্টিফিকেটের মাধ্যমে ভালো চাকরি পাবে।

শাকের ও টুম্পার মত ১১ জন মেয়ে ও ১০ জন ছেলে “পপি-এডুকো” শিশু শ্রম নিরসন প্রকল্পের সহযোগিতায় সমাজসেবা থেকে কম্পিউটার অফিস এ্যাপ্লিকেশন কোর্স ও ৪ জন মেয়ে ‘পপি’ এনজিও এর মাধ্যমে দক্ষ প্রশিক্ষক দ্বারা সেলাই কাজের উপর দক্ষতা অর্জন করেছে এবং ৪ জন সেলাই প্রশিক্ষণার্থীদের মাঝে সার্টিফিকেট ও সেলাই মেশিন বিতরণ করেন পপি- এডুকো” এর শিশুশ্রম নিরসন প্রকল্পের অর্থায়নে
প্রধান অতিথি কক্সবাজার সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর এ কে ফারুক, কক্সবাজার সদর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার সাইদুর রহমান সহ উপস্থিত অতিথিরা।

‘পপি’র কর্মকর্তা জহিরুল হাসানের সঞ্চালনার উপস্থিত শিক্ষার্থীদের নিয়ে ভবিষ্যৎ কর্ম পরিকল্পনা ওরিয়েন্টেশন ক্লাস অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন কক্সবাজার সদর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার সাইদুর রহমান, কক্সবাজার সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর এ কে ফারুক, কক্সবাজার পৌরসভার ১ নং ওয়ার্ড কাউন্সিলর আক্তার কামাল, উপকূলীয় আদর্শ শিক্ষা নিকেতনের প্রধান শিক্ষক মোঃ জিয়াউল হক, “পিপলস ওরিয়েন্টেড প্রোগ্রাম ইমপ্লিমেন্টেশন-পপি এনজিও প্রজেক্ট কোর্ডিনেটর জবা দাশ।

উপস্থিত অতিথিরা বক্তব্যে সমিতি পাড়ার সুযোগ সুবিধা বঞ্চিত এবং শিশুশ্রমে জড়িয়ে পড়া ছেলে মেয়েদের বিনামূল্যে লেখাপড়ার সুযোগ ও বিভিন্ন দক্ষতামূলক প্রশিক্ষণের ব্যবস্থা করে দেওয়ায় ‘পপি’ এনজিও’র বিভিন্ন কার্যক্রমের প্রশংসা ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। পাশাপাশি প্রয়োজন সকল সহযোগিতা প্রদানের আশ্বাস প্রদান করেন অতিথিবৃন্দরা।

আরও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর