মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

বঙ্গবন্ধু টানেল উদ্বোধন উপলক্ষে ৫০ টাকার নতুন স্মারক নোট

সিসিএন অনলাইন ডেস্কঃ

চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল উদ্বোধন উপলক্ষে বাংলাদেশ ব্যাংক ৫০ টাকা মূল্যমানের একটি স্মারক নোট ছাড়বে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৮ অক্টোবর বঙ্গবন্ধু টানেলের উদ্বোধনী অনুষ্ঠানেই স্মারক নোটটি আনুষ্ঠানিকভাবে অবমুক্ত করবেন। এর পরদিন থেকে সেটি বাংলাদেশ ব্যাংকের ঢাকার মতিঝিল ও চট্টগ্রাম কার্যালয় এবং পরবর্তী সময়ে অন্যান্য শাখা অফিস ও টাকা জাদুঘরে পাওয়া যাবে।

বাংলাদেশ ব্যাংক আজ বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে। এতে বলা হয়, গভর্নর আব্দুর রউফ তালুকদার স্বাক্ষরিত ৫০ টাকা মূল্যের স্মারক নোটটির জন্য পৃথকভাবে বাংলা ও ইংরেজি লেখাসংবলিত ফোল্ডার প্রস্তুত করা হয়েছে। ফোল্ডার ছাড়া শুধু খামসহ স্মারক নোটটির মূল্য নির্ধারণ করা হয়েছে ৫০ টাকা। আর ফোল্ডার, খামসহ স্মারক নোটটির দাম ধরা হয়েছে ১০০ টাকা।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, স্মারক নোটের সম্মুখভাগের বাঁ পাশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রীর প্রতিকৃতি এবং ডান পাশে টানেলের সম্মুখ অংশের ছবি রয়েছে। নোটের পেছন ভাগে টানেলের ভেতরের অংশের অপর একটি ছবি সংযোজন করা হয়েছে।

এ ছাড়া ১০০ শতাংশ কটন কাগজে মুদ্রিত ৫০ টাকা মূল্যমান স্মারক নোটটির সম্মুখভাগে প্রধানমন্ত্রীর প্রতিকৃতির ডানে ২ মিলিমিটার চওড়া নিরাপত্তা সুতা রয়েছে। নোটের ডান দিকে জলছাপ হিসেবে ‘বঙ্গবন্ধুর প্রতিকৃতি’, ৫০ ও ‘বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম’ মুদ্রিত রয়েছে। এ ছাড়া নোটের উভয় পৃষ্ঠে বার্নিশের প্রলেপ সংযোজন করা হয়েছে।

চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত এই টানেল হচ্ছে দেশের যোগাযোগব্যবস্থায় এ ধরনের প্রথম স্থাপনা। এটির নামকরণ করা হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৯ সালের ২৪ ফেব্রুয়ারি এই প্রকল্পের নির্মাণকাজ উদ্বোধন করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৮ অক্টোবর টানেলটি উদ্বোধনের পরদিন থেকে এটির ভেতর দিয়ে যান চলাচল শুরু হবে।

আরও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর