মঙ্গলবার, ফেব্রুয়ারি ২৭, ২০২৪

বন্যায় প্লাবিত গ্রামের ভরে যাওয়া খালের খনন কাজ করেছে ছাত্রলীগ

সিসিএন প্রতিবেদক:
সম্প্রতি মৌসুমি ঝড়ের ফলে পাহাড়ি ঢলে খাল ভরে যাওয়ায় ভয়াবহ বন্যা দেখা দেয় কক্সবাজারের চকরিয়ায়। বন্যার পানি নামিয়ে আনতে চকরিয়ার মাতামুহুরির সেই খাল খননের উদ্যোগ নেন কক্সবাজার জেলা ছাত্রলীগ।

সোমবার শতাধিক চকরিয়া উপজেলা ছাত্রলীগ ও জেলা ছাত্রলীগের নেতাকর্মী এবং পঞ্চাশজন দিনমজুরদের সাথে নিয়ে এই খাল খননের কাজ শুরু করে জেলা ছাত্রলীগের সভাপতি এস এম সাদ্দাম হোসাইন।

বন্যায় মাতামুহুরি নদীর পানি বৃদ্ধি পেয়ে চকরিয়ার সুরাজপুর মানিকপুর ইউনিয়নের অধিকাংশ গ্রাম প্লাবিত হয়। যেখানে সাড়ে তিন হাজার পরিবারকে পানিবন্দি অবস্থায় খেয়ে না খেয়ে মানবেতর দিনাতিপাত করতে হয়েছে।

স্থানীয়রা জানান, “খালের গভীরতা কমে যাওয়া পাহাড়ি ঢলের পানি উপরে উঠে গেছে। ফলে আমাদের কৃষি জমি ও বাড়ি প্লাবিত হয়ে যায়। খাল খননের উদ্যোগটি খুবই কাজে আসবে।”

সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং কর্তৃপক্ষকে সরকারিভাবে খাল খনন করে বন্যার পরিস্থিতি মোকাবেলার সক্ষম করার জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য দৃষ্টিগোচর করার উদ্দেশ্যে স্বেচ্ছায় খাল খননের এই উদ্যোগ বলে জানান জেলা ছাত্রলীগের সভাপতি এস এম সাদ্দাম হোসাইন।

দুর্যোগে ও দূর্বিপাকে জেলা ছাত্রলীগের এমন মানবিক উদ্যোগ নিয়ে এতো দূর ছুটে আসার জন্য ধন্যবাদ জানান স্থানীয় জনপ্রতিনিধি সুরাজপুর মানিকপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজিমুল হক আজিম।

পরে স্থানীয় ক্ষতিগ্রস্তদের মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে পাঁচ কেজি করে চাল বিতরণ করা হয়। এসময় স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আজিমুল হক আজিম, উপজেলা যুবলীগ নেতা সবুজ চৌধুরী, ছাত্রলীগ নেতা আরফাতুল ইসলাম সহ ছাত্রলীগ ও আওয়ামী লীগের অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এর আগে রামু উপজেলার নোনাছড়িতে বেড়িবাঁধ নির্মাণ কাজ সহ একাধিক সেচ্ছাসেবী কাজে অংশ নিয়ে মানবিকতার দৃষ্টান্ত স্থাপন করেছিলেন কক্সবাজার জেলা ছাত্রলীগ।

আরও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর