বুধবার, ফেব্রুয়ারি ২৮, ২০২৪

বান্দরবানে প্রাথমিক বিদ্যালয়ে বই উৎসবের মধ্যদিয়ে নতুন বছর শুরু

কফিল উদ্দিন (জয়) নাইক্ষ্যংছড়ি প্রতিনিধি:


সারাদেশের ন্যায় পার্বত্য জেলা বান্দরবানের বিভিন্ন উপজেলা ইউনিয়নে শীতের সকালে মিষ্টি রোদে হাতে হাতে নতুন বই। চোখে মুখে খুশির ঝিলিক। নতুন বইয়ের ঘ্রাণে মাতোয়ারা ক্ষুদে শিক্ষার্থীরা। নতুন ক্লাসের নতুন পাঠ্যবই পেয়ে আনন্দ উল্লাসে মেতে উঠলো কচি কাঁচা ছাত্রছাত্রীরা। নতুন বছরের প্রথম দিনে বান্দরবানের বিভিন্ন উপজেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয় পাঠ্যপুস্তক উৎসবের (১ জানুয়ারি) সোমবার সকাল ১১টায় বিদ্যালয় বই উৎসব ও অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত হয়।

বিভিন্ন উপজেলা ঘুরে প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক দের সাথে কথা বলে জানাযায়, সারাদেশের ন্যায় বছরের প্রথম দিনেই প্রাথমিক বিদ্যালয়ে ও যথাযোগ্য মর্যাদায় বই বিতরণ উৎসব উদযাপন হয়।বছরের শুরুতেই এ কাজটি সাফল্যের সঙ্গে করতে পারার জন্য শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কৃতিত্ব দাবি করতে পারে। ৩১ ডিসেম্বরই প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিনামূল্যে পাঠ্যবই বিতরণ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। নতুন শ্রেণিতে নতুন বই পাওয়ার আনন্দই অন্যরকম। সে বই যদি বিনামূল্যে পাওয়া যায় তাহলে তো কথাই নেই। এর মধ্যে এক ধরনের সার্বজনীনতাও রয়েছে। কেননা দরিদ্র পরিবারের সন্তানদের অনেকেরই নতুন বই কেনার সামর্থ্য থাকে না। তারা আগে পুরনো বই দিয়েই বছর পার করত। এখন সবার হাতেই নতুন বই। তাই উৎসবমুখর পরিবেশে সর্বস্তরের শিশু-কিশোর শিক্ষার্থীরা বছরের প্রথমদিনে পাঠ্যপুস্তক উৎসবে শামিল হয়েছে।

বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি, সাধারণ সম্পাদক, ও সদস্য বিন্দুরা জানান,টানা ১১ বছর ধরে বিনামূল্যে পাঠ্যবই প্রদানের কার্যক্রম পরিচালনা করে আসছে সংশ্লিষ্ট দুই মন্ত্রণালয়- শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এটি সরকারের অন্যতম ভালো কাজ নিঃসন্দেহে। কোনো কোনো বছর বই প্রকাশে কিছুটা বিলম্ব হয়েছে বটে, তবে উদ্যোগটি যে মহৎ এতে কোনো সন্দেহ নেই। ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন জননেত্রী শেখ হাসিনা এমপি মহোদয়কে। চেতনায় মুক্তিযুদ্ধ,আদর্শের বঙ্গবন্ধু,নেতৃত্বে শেখ হাসিনা-এগিয়ে চলো ডিজিটাল বাংলাদেশ সমৃদ্ধ আগামী স্মার্ট বাংলাদেশে। শিক্ষা নিয়ে গড়বো দেশ শেখ হাসিনার বাংলাদেশ

আরও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর