শনিবার, এপ্রিল ১৩, ২০২৪

বৃহত্তর পাহাড়তলী সমিতির নির্বাচন দ্বিতীয়বারের মতো স্থগিতাদেশ দেন সমাজ সেবা

সংবাদ বিজ্ঞপ্তি:
কক্সবাজার পৌরসভার ৭ নং ওয়ার্ডের বৃহত্তর পাহাড়তলী সমিতি (রেজি. নং-৩১৩/০৭) এর নির্বাচন স্থগিতাদেশ দিয়েছে জেলার সমাজসেবা অফিস।

সমাজসেবা স্থগিতাদেশ সূত্রে জানা যায়, “বৃহত্তর পাহাড়তলী সমিতি” (রেজিঃ নং-কক্স-৩১৩/২০০৭) এর দ্বিবার্ষিক নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে গেত ২৯ জানুয়ারি নির্বাচনি তপশীল ঘোষনা করেন গত ২৪ ফেব্রুয়ারি নির্বাচনের দিন ধার্য্য ছিল। ঘোষিত নির্বাচনি তপশীল ও গঠিত নির্বাচন কমিশন গঠনতন্ত্র পরিপন্থী এবং আহবায়ক কমিটির মাধ্যমে নির্বাচন অনুষ্ঠানের আবেদন উল্লেখে সমিতির সদস্য খোরশেদ আলম, সদস্য নং-৯৪, জেলা সমাজ সেবা কার্যালয়ে একখানা অভিযোগ দায়ের করেন। পরবর্তীতে উচিৎ প্রতিকারের উদ্দেশ্যে মহামান্য হাইকোর্টে বিচারপতি নাঈমা হায়দার ও মহামান্য বিচারপতি জিন্নাত আরা হক এর দ্বৈত বেঞ্চে রিট পিটিশন মামলা নং-২০৮৭/২০২৪ ইং দায়ের করেন, গত ২০ ফেব্রুয়ারি আবেদনকারী খোরশেদ আলম এর আবেদন মতে ২৯ জানুয়ারি সমিতির ঘোষিত নির্বাচনী তপশীল স্থগিত করেন অন্তবর্তীকালীন ব্যবস্থাপনা কমিটি গঠন করার আদেশ দেন। (মহামান্য আদালতের আদেশ প্রাপ্ত)। উক্ত আদেশের বিরুদ্ধে সমিতির অপর সদস্য ছৈয়দ নূর প্রঃ জুনু সদস্য নং- ১১০, মহামান্য সুপ্রীম কোর্টের লিভ টু আপীল মামলা নং-৬৯১/২০২৪ ইং দায়ের করেন গত ২০ ফেব্রুয়ারি প্রচারিত মহামান্য হাইকোর্টের তর্কিত আদেশ স্থগিত করার প্রার্থনা করিলে মহামান্য আদালত বিগত ২৮ ফেব্রুয়ারি পরবর্তী ০৮ (আট) সপ্তাহের জন্য স্থগিত করেন। উক্ত আদেশের বিরুদ্ধে সমিতির সদস্য খোরশেদ আলম, লিভ টু আপীল মামলায় হাজির হয়ে গত ২৮ ফেব্রুয়ারি স্থগিত আদেশ বাতিলের আবেদন করিলে মহামান্য আদালত আবেদনখানা গ্রহন করে চূড়ান্ত শুনানীর জন্য ধার্য্য রাখেন। (যাহা বিজ্ঞ আইনজীবী কর্তৃক প্রদত্ত প্রত্যয়নপত্র ও মহামান্য সুপ্রীম কোর্টের ২০০৬ সালে ১৭ অক্টোবরে অফিস আদেশ সংযুক্ত)। মামলার বাদী খোরশেদ আলম অত্র কার্যালয়ে একখানা আবেদন দাখিল করেন এবং আগামী ৮ মার্চ নির্বাচন স্থগিত ঘোষনা করে মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত নির্বাচনী যাবতীয় কার্যক্রম স্থগিত রাখার আবেদন করেন। এমতাবস্থায় উল্লেখিত মামলা, সমিতির গঠনতন্ত্র, নির্বাচনের ঘোষিত তপশীল, গেল বছর ২৫ ডিসেম্বর ২০২৩ সমিতির সাধারণ সভার সিদ্ধান্ত মতে ঘোষিত নির্বাচন কমিশন ও গত ২৯ জানুয়ারি প্রচারিত নির্বাচনী তপশীল সমিতির গঠনতন্ত্র পরিপন্থী মর্মে পরিলক্ষিত হয়। তাছাড়া বিগত ২৯ জানুয়ারি প্রচারিত নির্বাচনী তপশীল নিয়ে মহামান্য হাইকোর্ট পরবর্তী মহামান্য সুপ্রীম কোর্টে সূত্রোক্ত মামলা চলমান থাকায় উল্লেখিত মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত নির্বাচনী সকল কার্যক্রম স্থগিত রাখার জন্য বলা হয়।

উল্লেখ্য,বৃহত্তর পাহাড়তলী সমিতি সমাজসেবা অধিদপ্তরের নিবন্ধিত একটি সামাজিক সংগঠন। যার রেজি. নং-৩১৩/০৭। এ সমিতির বর্তমান সদস্য সংখ্যা ৩১৩ জন।

এ বিষয়ে সমাজসেবা অধিদপ্তর কক্সবাজারের উপপরিচালক হাসান মাসুদ বলেন, মহামান্য হাইকোর্ট ও মহামান্য সুপ্রীম কোর্টের মামলা চলমান থাকায় উল্লেখিত মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত নির্বাচনী সকল কার্যক্রম স্থগিত রাখার জন্য বলা হয়েছে।

আরও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর