শনিবার, ফেব্রুয়ারি ২৪, ২০২৪

মিয়ানমারে তেল পাচাররোধে অভিযান: যুবলীগ নেতা সোহেলের তেলের বার্জকে লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক :
সাগরপথে মিয়ানমারে অবৈধভাবে জ্বালানি তেল পাচার রোধে কক্সবাজারে অভিযান শুরু করেছে প্রশাসন। এসময় ৬ টি প্রতিষ্ঠানকে ২ লাখ ১৮ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এরমধ্যে জেলা যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক শহীদুল হক সোহেলের মালিকানাধীন তেলের বার্জও (ট্রলারে তেল বিক্রির প্রতিষ্ঠান) রয়েছে।

বৃহস্পতিবার সারাদিন জেলাজুড়ে এই অভিযান চালানো হয়। জরিমানা করা অধিকাংশ প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ, তারা নিবন্ধন ছাড়া পেট্রোলিয়াম ব্যবসা পরিচালনা করছিলেন।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, সাগরপথে অবৈধভাবে জ্বালানি তেল পাচারের বিরুদ্ধে একযোগে প্রতিটি উপজেলায় পেট্রোল পাম্প ও ট্রলারে তেল বিক্রি করা নদীর মোহনায় ভাসমান তেলের পাম্পগুলোতে অভিযান চালানো হয়। অবৈধ পন্থায় কোনো পাম্প তেল বিক্রি করছে কিনা সেটি খতিয়ে দেখা হয় অভিযানে।

অভিযানে নিবন্ধনবিহীন অভিযান চালানোর অপরাধে কক্সবাজার শহরের উত্তর নুনিয়ারছড়া এলাকার মো. মোস্তফার মালিকানাধীন মেসার্স ভাই ভাই ট্রেডার্সকে ১ লাখ টাকা, একই এলাকার জেলা যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক শহীদুল হক সোহেলের মালিকানাধীন মেসার্স ইফাদ কনস্ট্রাকশনকে ১ লাখ টাকা, পেকুয়ার ধনিয়াকাটা এলাকার জয়নুল আবেদীনকে ৫ হাজার টাকা, পেকুয়া বাজারের মোস্তাফিজুর রহমানের মালিকানাধীন মোস্তফা এন্টারপ্রাইজকে ৫ হাজার টাকা, মো. শামসুদ্দিনকে ৫ হাজার টাকা ও রামুর তেমুহনী এলাকার কলিমুল্লাহকে ৩ হাজার টাকা জরিমানা করা হয়।

কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ইয়ামিন হোসেন জানান, তেল পাচাররোধে পুরো জেলায় একযোগে অভিযান শুরু করেছে তারা। অভিযানে সবকিছু খতিয়ে দেখা হচ্ছে।
কক্সবাজারে প্রতিমাসে পেট্রোল পাম্পগুলোতে কি পরিমাণ জ্বালানি তেল মজুদ করা হয় তার কোন তথ্য নেই জেলা প্রশাসনের কাছে। যার কারণে কোন কোন পেট্রোল পাম্প গত দুই মাসে সবচেয়ে বেশি জ্বালানি তেল মজুদ এবং বিক্রি করেছে সেটার কোন হিসাব নেই কোথাও।

ইয়ামিন হোসেন জানান, পেট্রোলিয়াম কর্পোরেশনের সাথে তারা যোগাযোগ করেছে, শীঘ্রই তারা তালিকাটি হাতে পাবেন, তালিকাটি পেলে তেল পাচারের সাথে জড়িত পাম্পগুলোকে শনাক্ত করতে সহজ হবে তাদের।

কক্সবাজারে হঠাৎ মিয়ানমারে জ্বালানি তেল পাচার বেড়ে গেছে। গত কয়েকদিনের ব্যবধানে কক্সবাজারের বিভিন্ন জায়গা থেকে ১০ হাজার লিটারেরও বেশি তেল জব্দ করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

আরও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর