শুক্রবার, ফেব্রুয়ারি ২৩, ২০২৪

রাশিয়ায় বিমান দুর্ঘটনায় ওয়াগনার প্রধান প্রিগোজিনসহ নিহত ১০

সিসিএন অনলাইন ডেস্ক:

রুশ ভাড়াটে সেনাদল ওয়াগনারের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন বিমান দুর্ঘটনায় নিহত হয়েছেন। বুধবার (২৩ আগস্ট) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিবিসি জানায়, রাশিয়াতে বিমান বিধ্বস্ত হয়ে প্রিগোজিনসহ আরও ৯ জন নিহত হয়েছেন।

এর আগে ওয়াগনার সংশ্লিষ্ট টেলিগ্রাম চ্যানেল গ্রে জোনে বলা হয়, মস্কোর উত্তরাঞ্চীয় টিভার অঞ্চলে প্রিগোজিনবাহী বিমানটি লক্ষ্য করে রাশিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দিয়ে গুলি চালানো হয়।

গত জুনে রাশিয়ার সেনাবাহিনীর অভ্যুত্থানের চেষ্টা চালিয়েছিলেন প্রিগোজিন।

ব্যর্থ অভ্যুত্থানের পর গতকাল মঙ্গলবার প্রথমবারের মতো ভিডিও বার্তা দিয়েছিলেন প্রিগোজিন। ভিডিওটি দেখে ধারণা করা হচ্ছিল, আফ্রিকা থেকে তিনি ভিডিওটি ধারণ করেছেন। এর আগে গত মাসে আফ্রিকা-রাশিয়া শীর্ষ সম্মেলনে দেখা যায় প্রিগোজিনকে। গত জুনে রাশিয়ায় সেনাবাহিনীর বিরুদ্ধে অভ্যুত্থানের চেষ্টা করেছিলেন তিনি। তবে ২৪ ঘণ্টার মধ্যে সেটি ব্যর্থ হয়।

ওই সময় প্রায় ৫ হাজার ওয়াগনার সেনা রুশ শহর রোস্তভ-অন-দন দখল করে মস্কোর দিকে এগোতে থাকে। পরে বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর মধ্যস্থতায় সেনাদের থামতে বলেন প্রিগোজিন। এ অভ্যুত্থানের চেষ্টায় প্রিগোজিনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছিল। তবে পরে তা উঠিয়ে নেওয়া হয়।

২০১৪ সালে রুশ ভাড়াটে সেনাদল ওয়াগনার প্রতিষ্ঠা করেন পুতিনের একসময়ের ঘনিষ্ঠ প্রিগোজিন। রুশ এ ধনী ব্যবসায়ী ‘পুতিনের বাবুর্চি’ নামে পরিচিতি পেয়েছিলেন।

আরও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর