বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

শিশুশ্রম নিরসন,শিশু সুরক্ষা ও শিক্ষার চ্যালেঞ্জসমূহ দূরীকরণে সরকারি বেসরকারি প্রশাসনের সাথে জাতীয় পর্যায়ের উন্নয়ন সংস্থা ‘পপি’র সমন্বয় সভা অনুষ্ঠিত

বার্তা পরিবেশক:

শিশু শ্রম, শিশু অধিকার এর ভূমিকা ও দায়িত্ব সম্পর্কে স্থানীয় সরকার ও প্রশাসনের সমন্বিত আলোচনার মাধ্যমে শিশু সম্পর্কিত ঝুঁকি দূরীকরণ করার লক্ষ্যে জাতীয় পর্যায়ের উন্নয়ন সংস্থা ‘পপি’র শিশু শ্রম নিরসন প্রকল্পের উদ্যোগে উপজেলা প্রশাসন, সরকারি ও বেসরকারি সংস্থার সাথে সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে ।

উক্ত সভায় কক্সবাজার শহরের ১ নং ওয়ার্ডের নাজিরারটেক এলাকায় শিশু শ্রমে যুক্ত থাকা পরিবারগুলোর শিশুদের শিক্ষার আওতায় আনা, শিশু শ্রম বন্ধ, শিশু অধিকার আদায়ে জেলা ও উপজেলা পর্যায়ে মনিটরিং, সক্ষমতা বৃদ্ধি, সকলের মাঝে শিশু অধিকার সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এক মুক্ত আলোচনা / ওরিয়েন্টেশনের আয়োজন করা হয়।

৮ আগস্ট মঙ্গলবার কক্সবাজার সদর উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে এই সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।

সভার শুরুতে সকলের মাঝে “পপি- এডুকো”এর শিশুশ্রম নিরসন প্রকল্পের কার্যক্রম উপস্থাপন করেন প্রকল্পের সমন্বয়কারী জবা দাশ। তিনি এনজিও / বেসরকারি উন্নয়ন সংস্থা পপি’র কার্যক্রম এবং এই প্রকল্পের ২০২২ ও ২০২৩ সালের অর্জন সমূহ তুলে ধরেন।

শিশু অধিকার, শিশু সুরক্ষা, শিশু শ্রম এবং সরকারি সহযোগিতার মাধ্যমে শিশুশ্রম বন্ধ ও এর চ্যালেঞ্জ সমূহ, চাইল্ড সেইফ গার্ডিং ইস্যু সমূহ নিয়ে পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন এডুকো বাংলাদেশের আফজাল কবির খান- ম্যানেজার, শিশুশ্রম নির্মূল ।

উক্ত ওরিয়েন্টেশনে বক্তব্য রাখেন সদর উপজেলার সমাজ সেবা অফিসার মো: কৌশিক খান, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোহাম্মদ ইসমাইল, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোহাম্মদ জাকরত খান, ১ নং ওয়ার্ডের কাউন্সিলর এস আই এম আকতার কামাল, মহিলা কাউন্সিলর শাহেনা আকতার পাখি, যুব উন্নয়ন কর্মকর্তা মো. নুরা আলম মজুমদার, শিশু শ্রম ও কর্মসংস্থান মন্ত্রালয়ের কর্মকর্তা জান্নাতুল রেহেলা, উপজেলা কৃষি কর্মকর্তা কামার উদ্দিন, অত্র প্রকল্প এলাকার শিশু সুরক্ষা কমিটির সদস্য মুমিনুল, বেসরকারি প্রতিষ্ঠানের পক্ষে মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক আব্দুল্লাহ।

অনুষ্টানে উপস্থিত প্রতিনিধিদের বক্তব্যে উঠে আসে শিশুদের অধিকার নিশ্চিত করতে ও শিক্ষার আওতায় নিয়ে আসার জন্য প্রথমে শিশু শ্রম বন্ধ করতে হবে। শিশু শ্রমের বিবেচনায় কক্সবাজার জেলার ১ নং ওয়ার্ড সবচেয়ে ঝুঁকিতে রয়েছে, সেই এলাকায় শিশু শ্রমের বিরুদ্ধে সচেতনতা তৈরি ও শিক্ষা কার্যক্রম পরিচালনা করায় সকলে পপি এনজিও’র ভূয়সী প্রশংসা করেন, সাথে শিক্ষা কার্যক্রমের আওতা বাড়ানোর পাশাপাশি মাধ্যমিক শিক্ষার ও ব্যবস্থার অনুরোধ জানান।

উক্ত ওরিয়েন্টেশনে আরও উপস্থিত ছিলেন চাইল্ড ফান্ড কুরিয়ার প্রজেক্ট এডভাইসর সেউলাহ পার্ক, “পপি” কর্মকর্তা তানিমুল মোস্তফা, জাহাঙ্গীর আলম এবং উপজেলা পরিষদ কার্যালয়ের কর্মকর্তারা।

উল্লেখ্য জাতীয় পর্যায়ের উন্নয়ন সংস্থা “পপি” ২০২১ সাল হতে কক্সবাজার পৌরসভার ১ নং ওয়ার্ডের মোস্তাকপাড়া ও পশ্চিমকুতুবদিয়া পাড়ায় দুটি ব্রিজ স্কুল চলমান রয়েছে।যেখানে বর্তমানে প্রায় ১৫০ জন শ্রমজীবী শিশু নিয়মিত লেখাপড়া করছে। পড়ালেখার পাশাপাশি প্রকল্পটি গত দুই বছরে ৫০ জন শিশুকে এবং চলমান বছরে আরো ২৫ জন সহ মোট ৭৫ জন শিশুকে বিভিন্ন বিষয়ের উপর দক্ষতা উন্নয়ন মূলক প্রশিক্ষণ প্রদান করেছে। এছাড়া প্রকল্পের কার্যক্রমের বাইরে বিভিন্ন রকম কার্যক্রম যেমন বৃক্ষরোপন কর্মসূচি, পরিত্যক্ত প্লাস্টিক পণ্য সংগ্রহ ও ধংস করা সহ আরো অনেক কার্যক্রম পরিচালনা করছে, যাতে করে শিশুশ্রম নিরসনের পাশাপাশি শিশুদের আরো বিভিন্ন উন্নয়নমূলক কাজে অংশ গ্রহন করার সুযোগ সৃষ্টি করে দিতে পারে এবং সুবিধা বঞ্চিত শিশুদের মানুষের মত মানুষ হিসেবে গড়ে তুলতেও অগ্রণী ভূমিকা পালন করছে।

অনুষ্ঠানটি সার্বিক পরিচালনা করেন “পপি”এর কর্মকর্তা মো.  জহিরুল ইসলাম।

আরও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর