মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

সরানো হয়েছে লাখো মানুষ,ভারত ও পাকিস্তানে সন্ধ্যায় আঘাত হানতে পারে ‘বিপর্যয়’

সিসিএন অনলাইন ডেস্ক-
ভারতের গুজরাট ও পাকিস্তানের করাচি উপকূলের দিকে অগ্রসর হচ্ছে আরব সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’। আজ বৃহস্পতিবার সন্ধ্যা নাগাদ এটি উপকূলে আঘাত হানতে পারে। সম্ভাব্য ক্ষয়ক্ষতি মোকাবিলায় দুই দেশের উপকূলীয় এলাকার লাখো বাসিন্দাকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে।

এনডিটিভির প্রতিবেদনের তথ্য, গুজরাটের কুচ জেলায় আজ সন্ধ্যা নাগাদ ঘূর্ণিঝড় বিপর্যয় আঘাত হানতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। এর আগেই উপকূলীয় এলাকাগুলো থেকে প্রায় ৭৪ হাজার মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে নেওয়া হয়েছে। রাজ্যের কয়েকটি জেলায় জারি করা হয়েছে কমলা ও হলুদ সতর্কতা।

ভারতীয় আবহাওয়া দপ্তরের (আইএমডি) বরাতে এনডিটিভি বলছে, বিপর্যয় ক্যাটাগরি-৩ ঘূর্ণিঝড়। এটি ঘণ্টায় সর্বোচ্চ ১৪০ থেকে ১৫০ কিলোমিটার গতিবেগে উপকূলে আঘাত হানতে পারে। বিপর্যয়ের প্রভাবে গুজরাটের কুচ, দেবভূমি দোয়ারকা, জামনগরসহ বেশ কিছু এলাকায় ভারী বৃষ্টি হতে পারে।

ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং টুইট করে জানিয়েছেন, তিনি সেনা, বিমান ও নৌবাহিনীর প্রধানদের সঙ্গে কথা বলেছেন। যেকোনো জরুরি প্রয়োজনে সহায়তা দিতে তিন বাহিনী প্রস্তুত রয়েছে।

এদিকে ডনের এক প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার রাতে পাকিস্তানের করাচি উপকূল থেকে প্রায় ৩১০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল ঘূর্ণিঝড় বিপর্যয়। আজ সন্ধ্যা নাগাদ উপকূলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড়টি। পাকিস্তানের আবহাওয়া দপ্তরের তথ্য, ঘণ্টায় সর্বোচ্চ ১৫০ থেকে ১৬০ কিলোমিটার বেগে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড়টি। বিপর্যয়ের প্রভাবে ৩০ ফুট জলোচ্ছ্বাসের সম্ভাবনা রয়েছে।

ঘূর্ণিঝড় বিপর্যয়ের প্রভাবে পাকিস্তানের সিন্ধু প্রদেশের উপকূলীয় এলাকা থেকে ৬৭ হাজারের বেশি মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে নেওয়া হয়েছে। সরকার সতর্ক করে বলেছে, ঘূর্ণিঝড়ের প্রভাবে করাচির শহরাঞ্চল প্লাবিত হতে পারে।

আরও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর