মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

সীমান্তে বাজানো হচ্ছে লাউডস্পিকার

সিসিএন অনলাইন ডেস্কঃ

উত্তর কোরিয়ার ময়লাভর্তি বেলুন পাঠানোর জবাবে আবারও সীমান্তে লাউডস্পিকার বাজাচ্ছে দক্ষিণ কোরিয়া। পিয়ংইয়ং শনিবার ময়লাভর্তি বেলুন পাঠানোর পর রোববার পুনরায় লাউডস্পিকার বাজানোর ঘোষণা দেয় সিউল। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

গত মে মাস থেকে দক্ষিণ কোরিয়ায় বেলুন পাঠানো শুরু করে উত্তর কোরিয়া। কয়েকদিন বন্ধ থাকার পর গত সপ্তাহে দক্ষিণ কোরিয়া থেকে উত্তর কোরিয়ায় বেলুন পাঠানো হয়। এতে শাসকগোষ্ঠীর সমালোচনা করে লিফলেট এবং ইউএসবি স্টিকে কে-পপ ও কে-ড্রামা পাঠানো হয়েছিল। এর জবাবে পিয়ংইয়ং ফের সিউলে বেলুন পাঠানো শুরু করে।

গত সপ্তাহে উত্তর কোরিয়ায় সাড়ে ৩ হাজার বেলুন পাঠানোর দাবি করে উত্তর কোরিয়া। এসব বেলুনে ১৫ টন ময়লা-আবর্জনা রয়েছে বলে জানায় পিয়ংইয়ং। উত্তর কোরিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী কিম কাং ইলের বরাতে এ তথ্য জানায় দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ।

গত শনিবার সিউলে প্রায় ৩৩০টি বেলুন পাঠানো হয়েছে। এরপর রোববার উত্তর কোরিয়ার বিরুদ্ধে লাউডস্পিকারে প্রচার শুরু করার ঘোষণা দেয় দক্ষিণ কোরিয়া। ২০১৮ সালের পর আবার দক্ষিণ কোরিয়া এমন পদক্ষেপ নিচ্ছে।

এদিকে দক্ষিণ কোরিয়ার লাউডস্পিকার বাজানোর ঘোষণায় উত্তর কোরিয়া এখন পর্যন্ত কোনো প্রতিক্রিয়া জানায়নি। কিন্তু এই লাউডস্পিকারে বাজানোকে যুদ্ধের সামিল হিসাবেই দেখে পিয়ংইয়ং। অতীতে এই লাউডস্পিকার উড়িয়ে দেওয়ার হুমকিও দিয়েছিল কিম জং উনের দেশ।

আরও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর