সোমবার, মে ২০, ২০২৪

স্বামীর জন্য বিশেষ দিন আজ

সিসিএন অনলাইন ডেস্ক:
স্বামী-স্ত্রী দুজন মিলেই সংসারের হাল ধরেন। তবে আজকের দিনটি শুধু স্বামীর জন্য। মূলত আজ শনিবার (২০ এপ্রিল) ‘হাজব্যান্ড অ্যাপ্রিসিয়েশন ডে’ বা স্বামীকে প্রশংসা করার দিন।

স্বামীর সময় এবং কাজকে মূল্যায়ন করার ভাবনা থেকেই এই দিবসটি পালন করা হয়। স্বামীর কাজের মূল্যায়নের এই দিবস ঠিক কবে, কোথায় পালন শুরু হয়েছে, সে বিষয়ে স্পষ্ট কিছু জানা যায়নি। সাধারণত প্রতি বছর এপ্রিল মাসের তৃতীয় শনিবার এটি পালিত হয়।

স্বামী প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করার জন্য এ দিনটি পালিত হয়। স্বামীর প্রশংসার এই দিবসে সমাদর পেতে স্বামীর ভেতর বেশ কিছু গুণ থাকা জরুরি। যেমন: স্বামী অত্যন্ত পরিশ্রমী হবেন, তিনি একজন নিঃস্বার্থ প্রেমিক ও বন্ধু হবেন, স্ত্রীকে খুশি রাখতে পারবেন, হাসাতে পারবেন এবং স্ত্রীর স্বপ্ন পূরণে হবেন যথেষ্ট সহায়ক ও আন্তরিক। এই পর্যায়ে স্বামীদের বলছি, কতগুলো বিষয় আছে, যা স্ত্রীদের বিরক্তির উদ্রেক করে। সেগুলো এড়িয়ে চলুন।

দিবসের ইতিহাস

যদিও ‘স্বামী প্রশংসা’র দিবসের উৎস অস্পষ্ট। অনেকে বিশ্বাস করেন যে এই ছুটির সূচনা ফাদার্স ডে-এর প্রতিরূপ হিসেবে হয়েছিল। যা জুনের তৃতীয় রোববার পড়ে — যাতে কোনো সন্তানহীন স্বামীরাও স্বীকৃতি বোধ করতে পারে। ‘স্বামী সমাদর’ দিবস হলো যাই হোক না কেন সব স্বামীর প্রশংসা করার দিন।

যেভাবে দিনটি উদ্‌যাপন করবেন

প্রিয়তম স্বামীর জন্য আজকের দিনে তাকে কোনো উপহার দিতে পারেন। তার পছন্দের কোনো খাবার রান্না করে খাওয়াতে পারেন।

সবশেষে আরেকটি তথ্য দিয়ে রাখছি। মাস কয়েক পরই আসছে ‘ওয়াইফ অ্যাপ্রিসিয়েশন ডে’ অর্থাৎ স্ত্রী সমাদর দিবস। সেপ্টেম্বরের তৃতীয় শনিবারে এই দিবস। ফলে স্ত্রী সমাদরের প্রস্তুতিও নিয়ে রাখতে পারেন দায়িত্বশীল স্বামীরা।

সূত্র: ডেইজ অব দ্য ইয়ার

আরও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর