সোমবার, মে ২০, ২০২৪

আজ বিশ্ব কফি দিবস

সিসিএন অনলাইন ডেস্কঃ

আপনি কি কফি প্রেমিক? তাহলে আজই জমতে পারে কফি হাউজের সেই আড্ডা
কফির সাথে গল্প, আড্ডার একটা নিবিড় সম্পর্ক আছে। অনেকে আবার প্রিয় বই হাতে নিয়েও কফির কাপে চুমুক দিতে পছন্দ করেন। আর যাঁরা আড্ডাপ্রেমী তাদের জন্য ‘কফি আড্ডার’ উপযুক্ত দিন কিন্তু আজকেই। কারণ আজ আন্তর্জাতিক কফি দিবস।

বাঙালি ঐতিহ্যগতভাবে ভাবে চা-নাশতার সংস্কৃতিতে অভ্যস্ত হলেও এক দশকের বেশি সময় ধরে কফি আমাদের জীবনে, বিশেষ করে শহরের নানা এলাকায় বেশ ভালোভাবেই জায়গা করে নিয়েছে।

কফি উৎপন্ন হয় বিশ্বের অন্তত ৫০টি দেশে। ইদানীং বাংলাদেশেও কফি উৎপন্ন হচ্ছে। বিশ্বে প্রতিদিন ২২৫ কোটি কাপ কফি খাওয়া হয়।

কফি গরম এবং ঠান্ডা দুভাবেই খাওয়া যায়। আবার পান করা হয় দুধ মিশিয়ে কিংবা দুধ ছাড়া। কফি হয় বিন থেকে। কফির রয়েছে বিভিন্ন ধরন। আবার পান করা হয় নানাভাবে। তবে পানীয় ছাড়া ডেজার্টেও ব্যবহার করা হয় কফি। তবে আরও প্রণিধানযোগ্য, কফির রয়েছে বিশেষ কিছু গুণ, যা মানুষের স্বাস্থ্যের সুরক্ষায় সহায়ক

কফির সঙ্গে সামাজিকতা, আড্ডা, কথোপকথনের একটি নিবিড় সম্পর্ক আছে। এ কারণে যে জনগোষ্ঠীর কাছেই কফি পরিবেশন করা হয়েছে, সেখানেই কফি খুব দ্রুত জনপ্রিয় পানীয় হয়ে উঠেছে। বিভিন্ন অঞ্চলের মানুষের ভাবনা আর প্রথা অনুযায়ী কফি নিয়ে নানা রকম বিশ্বাস ও সংস্কার প্রচলিত হয়ে যেতে দেখা যায়। যেমন পেয়ালা থেকে কফি পড়ে গেলে আরব সমাজে তাকে সৌভাগ্যের ইঙ্গিত হিসেবে ধরা হয়।আবার গ্রিসের লোকেরা মনে করে এতে টাকা আসবে। তুরস্কে কফির কাপের তলানি থেকে ভাগ্যগণনার চল এখন বিশ্বজুড়ে সবার জানা।

বাংলাদেশে কফির জনপ্রিয়তার বর্তমান জোয়ার শুরু হয়েছিল ২০০৫ সালে, যখন দক্ষিণ এশিয়ার একটি কফির ব্র্যান্ড ঢাকায় আনা হয় এবং নগরবাসীর কাছে ইতালীয় প্রযুক্তিতে উচ্চ চাপে কফির গুঁড়ায় গরম পানির প্রবাহ থেকে তৈরি এস্প্রেসো কফি পরিচয় করিয়ে দেওয়া হয়। পরবর্তী পাঁচ-ছয় বছরে কফির চাহিদা বেড়ে যাওয়ার কারণে আরও বেশ কয়েকটি আন্তর্জাতিক ও জাতীয় পর্যায়ের উদ্যোগ গড়ে ওঠে এবং ঢাকার বাজারে কফির বাণিজ্যিক অবস্থান জোরদার হয়। বর্তমানে ঢাকায় ৫০টির বেশি প্রিমিয়াম কফি আউটলেট আছে।

কফির জনপ্রিয়তা গত এক দশকে যেভাবে বেড়েছে, এই ধারা চললে হয়তো কফি আমাদের চাঙা করা উষ্ণ পানীয়ের বাজারে আরও বড় জায়গা দখল করে নেবে। সেই সঙ্গে বাড়বে চা-সমর্থক ও কফি-সমর্থকদের তর্ক। সেই তর্ক নাহয় জমে উঠুক চা কিংবা কফির চুমুকে চুমুকে, হোক সেটা শহরের জনপ্রিয় কোনো ক্যাফের প্রাণচাঞ্চল্যে ভরা পরিবেশে কিংবা আপ্যায়নের আমেজে ঘেরা কোনো বৈঠকখানায়।

আরও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর