সোমবার, মে ২০, ২০২৪

ইরানের ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা: ক্ষয়ক্ষতি জানালো ইসরায়েলি বাহিনী

সিসিএন অনলাইন ডেস্কঃ

ইসরায়েলজুড়ে শতাধিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে মধ্যপ্রাচ্যের অন্যতম সামরিক শক্তিধর দেশ ইরান। স্থানীয় সময় শনিবার রাতে ওই হামলা চালায় পারস্য অঞ্চলের দেশটি। ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোর (আইআরজিসি) জানিয়েছে, তারা ইসরায়েলের ভূখণ্ড লক্ষ্য করে কয়েক ডজন ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, ইরান থেকে অন্তত ১০০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছাড়াও ৩০টি ক্রুজ ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে। সেই সঙ্গে ছিল ড্রোন। যদিও আইডিএফের দাবি, তারা ‘প্রায় সবগুলো’ হামলা প্রতিহত করতে সক্ষম হয়েছেন।

তবে ইরান ছাড়াও ইয়েমেন ও এ অঞ্চলের আশপাশের দেশ থেকেও ইসরায়েলে হামলা চালানো হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে জেরুজালেম পোস্ট। এতে বলা হয়েছে, লেবানন থেকেও অন্তত ৪০টি রকেট ছোড়া হয়েছে। ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও জর্ডান এসব হামলা প্রতিহত করে।

এ হামলার পর ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ফোন করে সমন্বিত জি-সেভেন কূটনৈতিক প্রতিক্রিয়ার প্রতিশ্রুতি দিয়েছেন ‘বন্ধু দেশ’ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। সেই সঙ্গে হোয়াইট হাউস থেকে দেয়া এক বিবৃতিতে তিনি বলেছেন, ‘আমি তাকে (নেতানিয়াহু) বলেছি- ইসরায়েল নজিরবিহীন আক্রমণের বিরুদ্ধে নিজেদের রক্ষা করার এবং শত্রুদের পরাজিত করার অসাধারণ ক্ষমতা প্রদর্শন করেছে। এটা শত্রুদের জন্য একটি স্পষ্ট বার্তা যে, তারা কার্যতভাবে ইসরায়েলের নিরাপত্তার জন্য হুমকি হতে পারে না।’

এদিকে, হামলার ক্ষয়ক্ষতির বিষয়ে আইডিএফের মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলেছেন, হামলায় দক্ষিণ ইসরায়েলের একটি আইডিএফ ঘাঁটির অবকাঠামোর ক্ষতি হয়েছে। তবে তা ‘খুব সামান্য’ বলেও দাবি করেছেন তিনি। এছাড়া সামরিক স্থাপনায় কী ধরনের ক্ষতি হয়েছে সে বিষয়ে স্পষ্টভাবে কিছু বলেননি ড্যানিয়েল। অন্যদিকে, হামলায় এক শিশু গুরুতর আহত হয়েছে বলে দাবি করেছেন সোরোকা মেডিকেল সেন্টারের ডেপুটি ডিরেক্টর ড. ড্যান শোয়ার্টজফক্স।

গাজায় ইসরায়েলি আগ্রাসন শুরুর পর থেকেই দেশটির সঙ্গে ইরানের উত্তেজনা বাড়তে থাকে। এরমধ্যেই গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে তেহরানের কনস্যুলেটে ইসরায়েলি বাহিনীর হামলায় ইরানের সামরিক বাহিনীর এলিট শাখা কুদস ফোর্সের সিরিয়া ও লেবানন শাখার কমান্ডারসহ উচ্চপদস্থ সামরিক বেশ কয়েকজন কর্মকর্তা নিহত হন। এরপরই ইসরায়েলে প্রতিশোধমূলক হামলায় হুঁশিয়ারি দিয়েছিল ইরান।

আরও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর