সোমবার, মে ২০, ২০২৪

কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের ভার্চুয়াল আয়োজন ‘৭১ এ হাইস্কুল’ অনুষ্ঠিত হবে ২৬ মার্চ

প্রেস বিজ্ঞপ্তিঃ

কক্সবাজারের পুরাতন শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয় অবদান রেখেছেন নানান ক্ষেত্রে। ১৮৭৪ সালে প্রতিষ্ঠিত বিদ্যালয়টির প্রাক্তন শিক্ষার্থীরা জড়িত ছিলো বৃটিশ বিরোধী আন্দোলন, ভাষা আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধসহ দেশ মাতৃকার বিভিন্ন আন্দোলন সংগ্রামে।

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে এ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র ও শিক্ষক প্রত্যক্ষভাবে অংশগ্রহণ করেছেন।

ইতিহাস বলছে, মহান মুক্তিযুদ্ধের ২ নং সেক্টরের (কে ফোর্স) কমান্ডার ইন চিফ খালেদ মোশাররফ এ স্কুলের প্রাক্তন ছাত্র (১৯৫৩ সালে মেট্রিকুলেশন)। ১৯৭১ সালে শিক্ষক হিসেবে কর্মরত শাহ আলম ও বশির আহমদ ঢাকায় বি.এড প্রশিক্ষণরত অবস্থায় ১৯৭১ সালে ১৪ ডিসেম্বর পাকিস্তানি বাহিনীর হাতে নির্মমভাবে শহীদ হন। ছাত্রদের মধ্যে স্বপন ভট্টাচার্য, সুভাষ দাশ, শিশির বড়ুয়া পাকিস্তানি হানাদার বাহিনীদের হাতে নির্মমভাবে শহীদ হন।

মহান মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশ নিয়েছিল এই বিদ্যালয়ের অসংখ্য নাম না জানা ছাত্র-শিক্ষক। তাদের প্রতি সম্মান রেখে ২০১৬ সালে মুক্তিযোদ্ধাদের সম্মাননা জানিয়েছিল কসউবি পুনর্মিলনী ২০১৬ উদযাপন পরিষদ।

এ বছর মহান স্বাধীনতা দিবসে ৭১ এর মহান শহীদদের সম্মানে ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করেছে বিদ্যালয়ের প্রাক্তন ছাত্রদের অনলাইন প্লাটফর্ম কসউবিয়ান।

“৭১ এ হাইস্কুল” শীর্ষক এই আলোচনায় বিদ্যালয়ের প্রাক্তন ছাত্রদের মধ্য থেকে অংশ নেবেন শিক্ষাবিদ সোমেশ্বর চক্রবর্তী, ৭১ এর জয়বাংলা বাহিনী প্রধান বীর মুক্তিযোদ্ধা কামাল হোসেন চৌধুরী, শিক্ষাবিদ সিরাজুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা নুরুল আবছার, বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের সদস্য হেলালুদ্দীন আহমেদ, সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক এবং কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাম মোহন সেন।

২৬ মার্চ বিকেল ৩-১৫ হতে বিকেল ৪-৩০ পর্যন্ত অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হবে www.facebook.com/cghsian পেইজ থেকে। সেই সাথে অনলাইন গণমাধ্যম টিটিএন ও সিসিএন এ অনুষ্ঠানটি তাদের ফেইসবুক পেইজ থেকে সরাসরি সম্প্রচার করবে।

আরও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর