সোমবার, মে ২০, ২০২৪

প্রথম চালানে ভারতে গেল ১২ ট্রাক ইলিশ

সিসিএন অনলাইন ডেস্কঃ

দূর্গাপূজা উপলক্ষে ইলিশ রপ্তানির প্রথম চালান হিসেবে ভারতে গেছে ৪৫.৮ মেট্রিক টন (৪৫ হাজার ৮০০ কেজি) ইলিশ। প্রতি কেজি ইলিশ ১০ ডলার (বাংলাদেশি মুদ্রায় ১ হাজার ৯০ টাকা) মূল্যে রপ্তানি হচ্ছে।

আজ বৃহস্পতিবার দুপুর ২টার দিকে প্রথম চালানে বেনাপোল বন্দর দিয়ে ১২টি ট্রাকে করে এই ইলিশ ভারতে পাঠানো হয়। কাস্টমস ও বন্দরের আনুষ্ঠানিকতা শেষ করে ভারতের পেট্রাপোল বন্দরে ইলিশের চালান প্রবেশ করে।

আজ যেসব রপ্তানিকারক প্রতিষ্ঠান ইলিশ রপ্তানি করেছে তারা হলেন মাহিমা এন্টারপ্রাইজ, তানিসা এন্টারপ্রাইজ, সেভেন স্টার ফিস প্রসেসিং, রিপা এন্টারপ্রাইজ ও প্যাসিফিক সি ফুড। অন্যদিকে ভারতের আমদানিকারক প্রতিষ্ঠান হলো এস আর ইন্টারন্যাশনাল, নাজ ইমপেক্স প্রাইভেট লিমিটেড, বিমল রায় ও বারখা বিকাস ফিস এজেন্সি।

চালানটি বন্দর থেকে ছাড় করাতে প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করে এমি এন্টারপ্রাইজ এবং গনি অ্যান্ড সন্স নামে দুটি সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠান।

গত বছর পূজা উপলক্ষে ২ হাজার ৯০০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমোদন দেওয়া হলেও ১ হাজার ৩০০ মেট্রিক টন ইলিশ রপ্তানি হয়েছিল।

দুর্গাপূজা উপলক্ষে এবার ভারতে ৩ হাজার ৯৫০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। দেশের ৭৯টি প্রতিষ্ঠান এই অনুমতি পেয়েছে। প্রতিষ্ঠানগুলো ৫০ মেট্রিক টন করে ইলিশ রপ্তানি করতে পারবে। দুই দেশেই শুল্কমুক্ত সুবিধায় এ ইলিশ ভারতে রপ্তানি করা হয়। ২০১২ সাল থেকে দূর্গাপূজা উপলক্ষ্যে ভারতে ইলিশ রপ্তানি হয়ে আসছে।

বেনাপোল মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ অফিসের পরিদর্শক মাহাবুবুর রহমান জানান, আগামী ৩০ অক্টোবরের মধ্যে সমস্ত ইলিশ ভারতে রপ্তানির নির্দেশনা রয়েছে বাণিজ্য মন্ত্রণালয়ের।

আরও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর