সোমবার, মে ২০, ২০২৪

৮ বিভাগে তিন দিনের কালবৈশাখী সতর্কবার্তা

সিসিএন অনলাইন ডেস্ক:
দেশের আট বিভাগে আগামী ৭২ ঘণ্টায় কালবৈশাখী হতে পারে বলে সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। বুধবার বিকেলে এ সতর্কবার্তা জারি করা হয়। এ ঝড়ের সময় বজ্রপাত ও শিলাবৃষ্টি হতে পারে বলেও সতর্কবার্তায় বলা হয়েছে।

আজ বিকেল চারটায় এই সতর্কবার্তা জারি করেন আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ। তিনি বলেন, দেশের আট বিভাগে বিচ্ছিন্নভাবে কালবৈশাখী হতে পারে। এ সময় তাপমাত্রা মোটামুটি সহনীয় থাকতে পারে। তবে স্থানীয়ভাবে দু-এক স্থানে তাপমাত্রা বাড়তে পারে।

দেশে সবচেয়ে বেশি কালবৈশাখী হয় মে মাসে। মার্চ থেকে মে মাস পর্যন্ত হওয়া বজ্রঝড়কে কালবৈশাখী বলা হয়। এ ঝড়ের একটি বৈশিষ্ট্য, এ সময় বজ্রপাত হয়। আবার শিলাবৃষ্টিও হয়।

এপ্রিলের তীব্র তাপপ্রবাহের পর চলতি মাসের মোটামুটি শুরু থেকে বৃষ্টির ধারায় ফেরে দেশ। গত রোববার থেকে দেশজুড়ে বৃষ্টি শুরু হয়।

আবহাওয়াবিদদের কথা, এটা প্রাক্‌–মৌসুমি বায়ুর সময়। এখন বৃষ্টি হবে আবার গরম পড়বে। আজও রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান আজ সকালে প্রথম আলোকে বলেন, সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত রাজধানীতে ১০ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

আজ সকাল ৯টায় পরবর্তী ২৪ ঘণ্টায় দেশের আবহাওয়া পরিস্থিতির পূর্বাভাস দেয় আবহাওয়া অধিদপ্তর। সেখানে বলা হয়, আজ রাজশাহী, রংপুর, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

এমন বৃষ্টিতে দিনের তাপমাত্রা কিছুটা কমতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল পটুয়াখালীর খেপুপাড়ায় ৩৫ ডিগ্রি সেলসিয়াস। গতকাল দেশের কোথাও তাপপ্রবাহ বয়ে যায়নি। রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

আরও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর